ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টিকার জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুন ১৪, ২০২১
টিকার জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে

ঢাকা: করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি- এই তিন ধরনের পরিকল্পনা নেওয়ার পরামর্শ দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান।

সোমবার (১৪ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রস্তাব করেন।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন অনুষ্ঠিত হয়।

ফারুক খান বলেন, কোভিড-১৯ মোকাবিলায় টিকাদান কর্মসূচির বিকল্প নেই। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে জনগণের সচেতনতা বাড়ানোর পাশাপাশি টিকা দেওয়া কর্মসূচি অব্যাহত রাখতে হবে। এজন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে। এর মধ্যে বিদেশ থেকে টিকা কিনে আনা এবং দেশে টিকা উৎপাদনের ব্যবস্থা করতে হবে।

ফারুক খান আরও বলেন, আগামী ২০২১-২২ অর্থ বছরের জন্য প্রস্তাবিত এ বাজেটটি একটি অনন্য সাধারণ বাজেট। সারা বিশ্ব যখন কোভিডে জর্জরতি তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় অর্থমন্ত্রী সার্থক বাজেট দিয়েছেন। এই বাজেট বাস্তবায়ন অনেকে চ্যালেঞ্জিং বলছেন। যে কোনো বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জিং তো বটেই। কোভিডের কারণে সেটা আরও চ্যালেঞ্জের মুখে পড়ছে। এবারের বাজেটের বড় চ্যালেঞ্জ কোভিড নিয়ন্ত্রণ করা। কোভিড নিয়ন্ত্রণে বাংলাদেশের সফলতা ইতোমধ্যে বিশ্ব স্বীকৃতি দিয়েছে। তাই এ বাজেট বাস্তবায়নেও সরকার সফল হবে।

**দেওবন্দ নয়, হেফাজতের সবাই তালেবানের অনুসারী: মেনন
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুন ১৪, ২০২১
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।