ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আলুবীজের ক্রয়মূল্য বাড়ানোর দাবি বিএডিসির চুক্তিবদ্ধ চাষিদের

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জুন ১৪, ২০২১
আলুবীজের ক্রয়মূল্য বাড়ানোর দাবি বিএডিসির চুক্তিবদ্ধ চাষিদের ছবি: বাদল

ঢাকা: সারাদেশে বিএডিসি চুক্তিবদ্ধ চাষিদের উৎপাদিত আলুবীজের মূল্যবৃদ্ধি ও বীজ সেক্টরকে ধ্বংসের জন্য ষড়যন্ত্রকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৪ জুন) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বিএডিসি আলুবীজ চুক্তিবদ্ধ কৃষক ফোরাম কেন্দ্রীয় সংসদ এই সংবাদ সম্মেলন করে।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. রুহুল আমিন। এসময় সংগঠনের অন্য নেতাকর্মী ও কৃষকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিগত তিন বছর বিএডিসির নিজস্ব খামারে উৎপাদিত ভিত্তি বীজের মান খারাপ হওয়ায় প্রত্যায়িত বীজের মানও খারাপ হচ্ছে। অধুনিক দেশে পরপর তিন বছর ভিত্তি বীজের মান কীভাবে খারাপ হচ্ছে তা আমাদের বোধগম্য নয়। ফলে বিএডিসির বীজের তুলনায় বেসরকারি সংস্থাগুলোর বীজ সাধারণ কৃষকের মধ্যে সাড়া ফেলেছে।

তারা বলেন, বিএডিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি সিন্ডিকেট বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে আঁতাত ও ষড়যন্ত্রক্রমে বিএডিসির সুনাম নষ্ট করে বিএডিসির আলুবীজ শাখাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে বলে আমরা মনে করি। একই সঙ্গে আমাদের আলুবীজের ক্রয়মূল্য প্রতি কেজি ৩৭ টাকা ৫০ পয়সা নির্ধারণের দাবি জানাচ্ছি।

এসময় তাদের পক্ষে থেকে কিছু চুক্তি প্রস্তাব করা হয়। এগুলো হলো - (১) বিএডিসি আমাদের কাছ থেকে আলুবীজ সংগ্রহ ও বিতরণের সময় আলুবীজের মূল্য নির্ধারণ কমিটিতে আমাদের বিএডিসি আলুবীজ চুক্তিবদ্ধ কৃষক ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমপক্ষে পাঁচজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করতে হবে; (২) যেহেতু বিএডিসি নিজস্ব খামারে উৎপাদিত ভিত্তি বীজ আমরা চুক্তিবদ্ধ কৃষকরাই কেনে এরং বীজ আলু উৎপাদন করে বিএডিসিকেই দেয় সেহেতু বিএডিসির নিজস্ব খামারে ভিত্তি বীজের উৎপাদন ও সংগ্রহের সব প্রক্রিয়ায় আমাদের কৃষক ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমপক্ষে পাঁচজনকে পর্যবক্ষেণ কমিটিতে অন্তর্ভুক্ত করতে হবে।

এছাড়া (৩) মামলা এবং চলমান প্রক্রিয়ার সঙ্গে কাউকেই বিএডিসি কোনো হয়রানি করতে পারবে না; (৪) বিএডিসি আলুবীজ চুক্তিবদ্ধ কৃষক ফোরাম তাদের নিজস্ব গঠনতন্ত্র মোতাবেক পরিচালিত হবে, বিএডিসির কর্মচারী হস্তক্ষেপ থেকে বিরত থাকবেন; (৫) আলুবীজ বপনের আগেই কৃষক ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি সম্পাদকসহ পাঁচ সদস্যের প্রতিনিধির সঙ্গে আলোচনা করে উৎপাদিত আলুবীজের মূল্য নির্ধারিত করতে হবে এবং আলুবীজ সংগ্রহের সর্বোচ্চ ৭ (সাত) দিনের মধ্যে আলুবীজের সমুদয় মূল্য কৃষকদের পরিশোধ করতে হবে।

উল্লেখিত দাবির সঙ্গে প্রতিটি আলুবীজ জোনের নিজ নিজ জোনের সভাপতি ও সাধারণসহ কমপক্ষে তিনজন সদস্যকে নিয়ে জোনের আলুবীজ সংগ্রহ বিতরণ, মাঠের জমি বণ্টান, কৃষকদের ব্যাংকের ঋণের টাকার সব কার্যক্রমের ব্যাপারে পরামর্শক্রমে সিদ্ধান্ত গ্রহণ ও তা স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়ন করার দাবিও এসময় জানান তারা।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুন ১৪, ২০২১
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।