ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুহুরীর পানি বিপৎসীমার ৪৬ সেমি ওপরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
মুহুরীর পানি বিপৎসীমার ৪৬ সেমি ওপরে

ঢাকা: মুহুরী নদীর পানি বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নতুন করে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে নদীটির অববাহিকায়।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, দেশের সব বন্যাপ্রবণ নদ-নদীর পানির সমতল বিপৎসীমার নিচে নেমে এলেও দু’টি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মুহুরী নদীর পানি পরশুরামে আর তুরাগ নদীর পানি কালিয়াকৈরে বন্যা পরিস্থিতির সৃষ্টি করেছে।

মধ্যমেয়াদী পূর্বাভাসে পাউবো জানিয়েছে, আপাতত ব্রহ্মপুত্র, যমুনা, পদ্মা ও মেঘনার পানি বাড়ার শঙ্কা নেই। এক্ষেত্রে আগামী সাতদিনে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে এবং মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা নেই। তবে দক্ষিণ পূর্বাঞ্চলে বৃষ্টিপাত বেড়েছে। এ অঞ্চলের নদ-নদীর পানি আকস্মিক বাড়তে পারে।

পাউবো বলছে, বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত বান্দরবানে ১২৬ মিলিমিটার, রাঙ্গামাটিতে ৬০ মিলিমিটার বর্ষণ হয়েছে। এছাড়া আসামের দিব্রুগড়ে ৩১ মিলিমিটার ও ত্রিপুরার কৈলাশহরে ২০ মিলিমিটার বর্ষণ হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহের শুরুতে বৃষ্টিপাত আরো বাড়বে। এছাড়া আরেকটি স্বল্পমেয়াদী বন্যা হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি স্টেশনের মধ্যে বৃহস্পতিবার পানির সমতল বেড়েছে ১৬টিতে। কমেছে ৯২টি স্টেশনের পানির সমতল। একটিতে অপরিবর্তিত আছে। আর দু'টির পানির সমতল বিপৎসীমার ওপরে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।