ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সংসদে মেরিটাইম জোন বিল উত্থাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
সংসদে মেরিটাইম জোন বিল উত্থাপন

ঢাকা: জাতীয় সংসদে টেরিটোরিয়্যাল ওয়াটার্স অ্যান্ড মেরিটাইম জোন বিল ২০২১ উত্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিলটি উত্থাপন করেন।

বিলে ইউএনসিএলওএস অনুযায়ী সামুদ্রিক জলসীমায় কন্টিগোয়াজ জোনের ব্যাপ্তি ১৮ থেকে ২৪ মাইল নির্ধারণের বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দিতে বিলটি পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বিদেশি জাহাজ বা ডুবোজাহাজ বাংলাদেশের জলসীমায় প্রবেশের ক্ষেত্রে ফৌজদারি এখতিয়ার ও দেওয়ানি এখতিয়ার অন্তর্ভুক্তি, দেশের জলসীমায় বিদেশি জাহাজ বা ডুবোজাহাজের নির্দোষ অতিক্রমের বিধানেরও প্রস্তাব করা হয়।

এছাড়া বিলে ইউএনসিএলওএস অনুযায়ী বিদ্যমান আইনে ব্যবহৃত অর্থনৈতিক জোনের পরিবর্তে বিশেষ অর্থনৈতিক জোন শব্দগুলো সংযোজন, দেশের সামুদ্রিক জলসীমার বিশেষ অর্থনৈতিক জোনের সকল প্রাণিজ-অপ্রাণিজ সম্পদের ওপর বাংলাদেশের সার্বভৌম অধিকার প্রতিষ্ঠার জন্য সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে সমুদ্রে কন্টিনেন্টাল জোনের সজ্ঞা ও সীমা ইউএনসিএলওএস অনুযায়ী সংশোধনের প্রস্তাব করা হয়েছে। সেফটি জোন নির্ধারণ, সাবমেরিন কেবল, পাইপ লাইন স্থাপন করার বিধানেরও প্রস্তাব করা হয়েছে।

ওশ্যান গর্ভন্যান্স, ব্লু-ইকোনমি, মেরিটাইম কোঅপারেশনসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় সংক্রান্ত নির্দেশনামূলক সুনির্দিষ্ট বিধি-বিধান সংযোজন, সামুদ্রিক দূষণ জনিত অপরাধের অর্থদণ্ড সর্বোচ্চ ৫ কোটি টাকা করা, চুরি, জল দস্যুতা, জলসীমায় জঙ্গি তৎপরতা বা কার্যক্রমের সংজ্ঞা এবং এসব দমন ও বিচার নিশ্চিতে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। এ জন্য বিলে পৃথক মেরিটাইম ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।