ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাবার চেয়ে ছেলে ২ বছরের বড়!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
বাবার চেয়ে ছেলে ২ বছরের বড়! অভিযুক্ত আনোয়ার হোসেন (বামে), বাবা-ছেলের এনআইডি (ডানে)

ফরিদপুর: ফরিদপুরে বাবার চেয়ে ছেলের বয়স দুই বছর বেশি। এ ঘটনায় এলাকায় তোলপাড়ের সৃষ্টি হয়েছে।

বয়স্ক ভাতা পাওয়ার জন্য ছেলের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দুই বছরের বড় দেখান। এভাবে সমাজসেবা অফিসে এনআইডি জমা দিয়ে সরকারি বয়স্ক ভাতা উত্তোলনের অভিযোগ উঠেছে ছেলে আনোয়ার হোসেনের বিরুদ্ধে।  

এনআইডি অনুযায়ী ছেলে আনোয়ারের জন্ম তারিখ ১৯৪০ সালের ০৫ জুলাই। এনআইডি অনুযায়ী আনোয়ারের বাবা আব্দুল গফুর মোল্যার জন্ম তারিখ ১৯৪২ সালের ০৫ অক্টোবর। অর্থাৎ আনোয়ার তার বাবার থেকে বয়সে ২ বছর ৩ মাসের বড়।

এমন প্রতারণার আশ্রয় নিয়ে সমাজসেবা অফিসে এনআইডি জমা দিয়ে সরকারি বয়স্ক ভাতা উত্তোলনের অভিযোগ আনোয়ার হোসেনের নামে। এ বিষয়ে গত ০১ সেপ্টেম্বর একই গ্রামের এক বাসিন্দা প্রতারণার বিষয়ের প্রতিকার চেয়ে বোয়ালমারী সমাজসেবা কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ জমা দিয়েছেন।

আনোয়ার ফরিদপুর সদরের চাঁদপুর ইউনিয়নের ধোপাডাঙ্গা গ্রামের বাসিন্দা আব্দুল গফুর মোল্যার ছেলে।  

অভিযোগের বিষয়ে জানতে চাইলে আনোয়ার বাংলানিউজকে বলেন, ‘আমার বয়স ৮২ বছর। ’ এ সময় তার বাবার বয়স জানতে চাইলে তিনি বলেন— ‘যারা এনআইডি করেছেন, তারাই ভুলে আমার বয়স বাড়িয়ে দিয়েছেন। এখানে আমার কোনো হাত নেই। ’

অন্যদিকে, আব্দুল গফুর মোল্যা বাংলানিউজকে বলেন, আমার ছেলে আনোয়ারের বয়স বড়জোর ৫৬ বা ৫৭ বছর হতে পারে।

জেলা সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা গেছে, পুরুষদের ক্ষেত্রে ৬৫ এবং নারীদের ক্ষেত্রে ৬২ বছর না হলে কোনো পুরুষ বা নারী বয়স্ক ভাতার আওতায় আসেন না। প্রতি মাসে ৫০০ টাকা হারে প্রতি তিন মাস অন্তর বয়স্ক ব্যক্তিদের এই ভাতা প্রদান করা হয়। আনোয়ার হোসেন ইতোমধ্যে দুই দফা (ছয় মাসে) বয়স্ক ভাতার টাকা উঠিয়েছেন।

এদিকে, চাঁদপুর ইউনিয়নটি বর্তমানে ফরিদপুর সদর উপজেলার অন্তর্ভুক্ত হলেও সমাজসেবা বিভাগ এখনো বোয়ালমারীর উপজেলা আওতাধীন।

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রকাশ কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন, বয়স জালিয়াতি করে বয়স্ক ভাতা তোলা হয়েছে- এ জাতীয় একটি লিখিত অভিযোগ পেয়েছি। এরই মধ্যে অভিযুক্ত ব্যক্তি দু’বার ভাতাও তুলেছেন। বিষয়টি দ্রুত তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।