ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আট অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ দুদকের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
আট অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ দুদকের

ঢাকা: এনফোর্সমেন্ট ইউনিটে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে সারাদেশে মোট আটটি বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কুড়িগ্রামের রাজারহাট উপজেলার চাকিরপশার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সচিবের বিরুদ্ধে জন্ম নিবন্ধন, হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স বাবদ সরকার নির্ধারিত ফিয়ের অতিরিক্ত ফি আদায়সহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয় রংপুরের সহকারী পরিচালক হুসাইন শরীফের নেতৃত্বে এনফোর্সমেন্ট টিম বৃহস্পতিবার একটি অভিযান পরিচালনা করেছে। দুদক টিম সরজমিনে উক্ত অফিস পরিদর্শনপূর্বক অভিযুক্ত চেয়ারম্যান ও সচিবের বক্তব্য রেকর্ড এবং অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ড ও তথ্য প্রমাণ সংগ্রহ করেছে। প্রকৃত সত্য উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরো তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এদিকে হবিগঞ্জ জেলার চুনারুঘাট পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম ও ওয়ারিং পরিদর্শকের বিরুদ্ধে গ্রাহকদের নতুন মিটার সংযোগ প্রদানে ঘুষ আদায়সহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে অপর একটি অভিযান পরিচালনার করেছে দুদক, সজেকা-হবিগঞ্জের সহকারী পরিচালক মো. এরশাদ মিয়ার নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম। অভিযোগ প্রসঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে বিস্তারিত আলোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম দালালদের দৌরাত্ম্য প্রাথমিক প্রমাণ পেয়েছে। কর্তৃপক্ষকে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে গ্রাহকসেবা নিশ্চিতের নির্দেশ প্রদান করেছে দুদক টিম। রেজিস্ট্রার বইয়ের রেকর্ড যাচাইপূর্বক এ বিষয়ে বিস্তারিত যাচাই-বাছাই শেষে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া অফিস সহকারীর বিরুদ্ধে সেবা প্রার্থীর জমির মিসকেস মামলার আদেশ করে দেওয়ার নামে ঘুষ দাবি; সাব-রেজিস্ট্রার ও অফিস সহকারী, সদর উপজেলা, নারায়ণগঞ্জের বিরুদ্ধে গ্রাহকের দলিল সম্পাদনে ঘুষ আদায়; সাব-রেজিস্ট্রার ও অফিস সহায়ক, পার্বতীপুর, দিনাজপুরের বিরুদ্ধে জমি রেজিস্ট্রেশন বাবদ সরকার নির্ধারিত ফির অতিরিক্ত ফি আদায়; দলিল লেখক, উপজেলা সাব-রেজিস্ট্রারের কার্যালয়, ঈশ্বরদী, পাবনার বিরুদ্ধে আদালতে দুর্নীতির মামলা চলমান থাকা অবস্থায় দলিল লেখক সমিতির সভাপতি পদে নির্বাচনে অংশগ্রহণ করায়; পদোন্নতি সংক্রান্ত কমিটির সদস্যদের বিরুদ্ধে চাকরি স্থায়ী না হওয়া সত্ত্বেও উপ-খাদ্য পরিদর্শক পদে পরীক্ষা গ্রহণ ছাড়াই অবৈধভাবে কর্মচারীদের পদোন্নতি প্রদানের উপপরিদর্শক, বাংলাদেশ পুলিশের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে বিবাদীর পক্ষে বেআইনিভাবে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভাগীয় কমিশনার, ঢাকা; মহাপরিদর্শক, নিবন্ধক অধিদপ্তর, সচিব, খাদ্য মন্ত্রণালয়; পুলিশ সুপার, যশোরকে উক্ত অভিযোগ সমূহের বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য চিঠি পাঠিয়েছে দুদক।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।