ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

প্রতিবন্ধীরা এখন সম্পদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
প্রতিবন্ধীরা এখন সম্পদ ...

ঢাকা: সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধীরা দেশের বোঝা নয় সম্পদ। প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচি সফলভাবে বাস্তবায়িত হওয়ার ফলে প্রতিবন্ধীরা এখন দেশের সম্পদে পরিণত হতে চলছে।

শুক্রবার (১৫ অক্টোবর) রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা এবং দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা/অনুদান দেওয়া ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।  

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্ত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আনিছুজ্জামান।  

মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদেরকে সম্পদে পরিণত করার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবন্ধীদের জন্য নানা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিবন্ধীবান্ধব সমাজ গঠনে সকলকে এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধীদের প্রতি আমাদের সবাইকে আন্তরিক হতে হবে। তাদের জন্য কাজ করে যেতে হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্য বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যাশানুযায়ী সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচিগুলো সকলকে আন্তরিকভাবে বাস্তবায়ন করতে হবে।  

বিশেষ অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষকে কিভাবে সমাজের মূলধারায় আনা যায় এবং তাদেরকে সমানভাবে মূল্যায়ন করা যায় সে বিষয়ে জোর দিতে হবে। তিনি প্রতিবন্ধীদের বিষয়ে প্রণীত আইন বাস্তবায়নের বিষয়ে সরকারকে আন্তরিক হওয়ার আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ০১০৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa