ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় জাওয়াদ, বরগুনায় ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
ঘূর্ণিঝড় জাওয়াদ, বরগুনায় ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

বরগুনা: বরগুনায় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে শনিবার (৪ ডিসেম্বর) সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে। জারি করা হয়েছে সতর্ক সংকেত।

শনিবার (৪ ডিসেম্বর) আবহাওয়া অফিসের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ' জাওয়াদ ' আরও উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় ( ১৬.৫ ° উত্তর অক্ষাংশ এবং ৮৪.৮ ° পূর্ব দ্রাঘিমাংশ ) অবস্থান করছে। এটি শনিবার দুপুর ১২ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০০৫ কি. মি. দক্ষিণপশ্চিমে , কক্সবাজার থেকে ৯৬৫ কি. মি. দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮৫০ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৬৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে । ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি. মি. পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

পায়রা সমুদ্র বন্দরকে ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে । উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

অন্যদিকে ঘটে যাওয়া বিভিন্ন সময়ের বন্যা উপকূলবাসীকে আজও কাঁদাচ্ছে। তবুও স্থায়ি ও মজবুত বেড়িবাঁধ নির্মাণ হয়নি সর্ব দক্ষিণের উপকূলীয় জেলা বরগুনায়। বন্যার কোন আভাস ছাড়াও গুঁড়ি বৃষ্টি ও বাতাসে উপকূলবাসীর মনে আতঙ্ক বিরাজ করে প্রতিনিয়ত। উপকূলবাসী জানেন না এ আতঙ্ক থেকে কবে রেহাই পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।