ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভটভটিকে হিঁচড়ে নিয়ে গেল ট্রেন!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
ভটভটিকে হিঁচড়ে নিয়ে গেল ট্রেন!

রাজশাহী: রাজশাহীর চারঘাটে থাকা একটি অরক্ষিত রেলক্রসিংয়ে বুধবার (২৯ ডিসেম্বর) বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে আন্তঃনগর ট্রেন।

আজ বিকেল পৌনে ৪টার দিকে রাজশাহী থেকে চিলাহাটিগামী আন্তঃনগর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেস চারঘাটের শলুয়া ইউনিয়নের মুন্সিপাড়া এলাকায় পৌঁছালে একটি ভটভটির সঙ্গে ধাক্কা লাগে।

এতে কেউ হতাহত হয়নি।

রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ প্রায় এক ঘণ্টারও বেশি সময় বন্ধ ছিল। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এলাকাবাসী। এখানে একজন গেটম্যান দেওয়ার দাবিও জানিয়েছেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, দূর থেকে ট্রেন দেখতে না পেরে আখের ছোবাবোঝাই একটি ভটভটি বিকেলে রেললাইনের ওপরে ওঠে যায়। এ সময় রেললাইনের ওপর থাকা সেই ভটভটিকে গিয়ে সজোরে ধাক্কা দেয় আন্তঃনগর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেস।  

এতে ভটভটিটি দুমড়ে-মুচড়ে যায়। একপর্যায়ে ট্রেনটি ওই ভটভটিটিকে আরও অনেক দূর হিঁচড়ে নিয়ে যায়। তবে, এতে কেউ হতাহত হয়নি। এ ঘটনায় অল্পের জন্য প্রাণে রক্ষা পায় ভটভটি চালক ও ট্রেনের যাত্রীরা।  এ ঘটনায় রাজশাহীর সঙ্গে ঢাকাসহ সারা দেশের ট্রেন চলাচল প্রায় এক ঘণ্টা বন্ধ থাকে। পরে রেললাইন থেকে ভটভটি সরিয়ে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, একইভাবে এবং একই স্থানে বার বার একই ঘটনা ঘটছে। রাজশাহীর পুঠিয়ার বেলপুকুর থেকে বাঘার আড়ানী পর্যন্ত রেললাইন পথটি খুবই গুরুত্বপূর্ণ। অথচ উল্লেখিত স্থানে এখনও কোনো গেটম্যান নিয়োগ দেওয়া হয়নি। এতে প্রায়ই ঘটছে ট্রেন দুর্ঘটনা। এতে অনেক সময় রাজশাহীর সঙ্গে বিভিন্ন রুটে চলাচলকারী ট্রেন বন্ধ থাকছে। মাত্র এক মাসের ব্যবধানে একই স্থানে দুবার ঘটলো রেল দুর্ঘটনা।  

এলাকাবাসীর দাবি চারঘাটে প্রায় ১০টি স্থান অরক্ষিত রেলক্রসিং রয়েছে। ইতোপূর্বে নন্দনগাছী রেললাইন থেকে মাত্র কয়েকশ’ গজ দূরে অরক্ষিত রেলক্রসিংয়ের কারণে একজন চেয়ারম্যান মৃত্যুবরণ করেন। কিন্তু সেখানে আজও কোনো গেটম্যান দেওয়া হয়নি। সাধারণ দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে মানুষের প্রাণহানির ঘটনা ঘটলেও রেল কর্তৃপক্ষের নেই কোন কার্যকর ব্যবস্থা। ফলে ওই স্পটে রেল দুর্ঘটনা বেড়েই চলেছে।

রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ রেলস্টেশন মাস্টার সাহানুর রহমান বাংলানিউজকে আজকের ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, দুর্ঘটনার কারণে রাজশাহীর সঙ্গে সব রুটের রেল যোগ প্রায় এক ঘণ্টা বন্ধ ছিল। তবে, বর্তমানে রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে। যেসব স্থানে গেটম্যান নেই সেগুলো অরক্ষিত।  তাই এসব স্থান চিহ্নিত করে অবিলম্বে গেটম্যান দেওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন, সরদহ রেল স্টেশন মাস্টার।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।