ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

৪২৪ কোটি টাকার ড্রেজার-জলযান কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
৪২৪ কোটি টাকার ড্রেজার-জলযান কিনবে সরকার

ঢাকা: খুলনা শিপইয়ার্ড লিমিটেড থেকে চারটি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কেনার দুইটি পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৪২৩ কোটি ৯৩ লাখ ৩৭ হাজার ৯০৬ টাকা।

বুধবার (২৯ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, আজকে ক্রয় কমিটিতে অনুমোদনের জন্য ১৩টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের পাঁচটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, রেলপথ মন্ত্রণালয়ের দুটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের একটি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি  প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭২ হাজার ৫৪০ কোটি ৪১ লাখ ১২ হাজার ৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৭০ হাজার ৮২৪ কোটি ৩১ লাখ ৬ হাজার ৮০৬  টাকা এবং ভারত থেকে ঋণ ১ হাজার ৭১৬ কোটি ১০ লাখ ৫ হাজার ২৫৪ টাকা।

বৈঠকে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক (প্যাকেজ-১২, লট-০১) দুটি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি খুলনা শিপইয়ার্ড লিমিটেডের কাছ থেকে ২১১ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ৯৫৩ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

একই প্রকল্পের অপর এক প্রস্তাবে প্যাকেজ-১২, লট-২ এর ২টি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি খুলনা শিপইয়ার্ড লিমিটেডের কাছ থেকে ২১১ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ৯৫৩ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন নৌপরিবহন অধিদপ্তর কর্তৃক “ইস্টাব্লিসমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিস্ট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম এবং ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম (ইজিআইএমএনএস)" প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান এএনএসই টেকনোলজিস এর ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১১ কোটি ৭৫ লাখ ৭৩ হাজার টাকা ব্যয় বাড়িয়ে ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।