ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২ ঘাটে চলে ৬ ফেরি, দুর্ভোগ কমেনি যাত্রীদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
২ ঘাটে চলে ৬ ফেরি, দুর্ভোগ কমেনি যাত্রীদের ফেরির অপেক্ষায় গাড়ি। ছবি: বাংলানিউজ

মাদারীপুর: ঢাকার সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের সহজ যোগাযোগের মাধ্যম বাংলাবাজার-শিমুলিয়া নৌরুট। তবে, পদ্মাসেতুর নিরাপত্তাজনিত কারণে গত বছরের মাঝামাঝি থেকেই নৌরুটে বার বার ব্যাহত হচ্ছে ফেরি চলাচল।

  বর্ষা মৌসুমে সেতুর পিলারের সঙ্গে একাধিকবার ফেরির ধাক্কা লাগার ঘটনার পর দীর্ঘদিন কয়েক দফা বন্ধও ছিল ফেরি চলাচল। এরপর বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে কমিয়ে আনা হয় ফেরি সার্ভিস এবং সময়। বিকল্প রুট হিসেবে সম্প্রতি শরীয়তপুরের জাজিরা উপজেলার মাঝিকান্দি-শিমুলিয়া রুট চালু করা হয়। তবে, ওই রুটে দুটি ফেরি ২৪ ঘণ্টা চলছে।  

এদিকে বাংলাবাজার রুট দিয়ে অনেকদিন ধরে চারটি ফেরি চলছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চালু থাকে এই ফেরি চলাচল। দুই ঘাট মিলিয়ে মোট ছয়টি ফেরি চলাচল করছে। তবে, দুর্ভোগ কমেনি যাত্রীদের!

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, নতুন ঘাট দিয়ে শুধু ছোট যানবাহন পার করা হচ্ছে। পণ্যবাহী ট্রাক, যাত্রীবাহী বাস ওই রুটে পার করা হচ্ছে না। ব্যক্তিগত যানবাহন নিয়ে চলাচলকারী যাত্রী, জরুরি প্রয়োজনের অ্যাম্বুলেন্সসহ ছোট যানবাহন পারাপার হয়ে থাকে মাঝিকান্দি-শিমুলিয়া রুটে। অন্যদিকে বাংলাবাজার ঘাট দিয়ে কাভার্ডভ্যানসহ অন্যান্য যানবাহন পার করা হয়। তবে, যাত্রীবাহী পরিবহন পারাপার বন্ধ রয়েছে এ রুটে। স্বল্প সময়ে ফেরি চলাচল করায় যানবাহন পারাপার নিয়ে বিপাকে পড়তে হচ্ছে চালকদের। বাংলাবাজার রুট দিয়ে ফেরি উঠতে ব্যর্থ হলে মাঝিকান্দি ঘাটেও চলে যাচ্ছে অনেকে। তবে, সেখানেও ফেরি কম থাকায় দীর্ঘক্ষণ ঘাটে অপেক্ষা করতে হয়।

ঢাকাগামী যানবাহনের চালকরা বলেন, ‌এক বছর ধরে ফেরি পারাপারে দুর্ভোগ! পদ্মাসেতু চালু না হলে এই দুর্ভোগ কাটবে বলে মনে হয় না। বাংলাবাজার রুটে চারটি ফেরি ছয় ঘণ্টা চলে। এত কম সময়ে যানবাহন পার করা সম্ভব হয় না। এর মধ্যে আবার ভিআইপিদের যন্ত্রণা তো আছেই। সাধারণের দুর্ভোগের শেষ নেই ঘাটে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, প্রতিদিন সকাল ৮টা থেকে ফেরি সার্ভিস চালু হয়। ৪টি মাঝারি মানের ফেরি চলছে। বিকেল ৪টা পর্যন্ত বলা হলেও সন্ধ্যা পর্যন্তও চলে ফেরি। তবে, রাতে বন্ধ থাকে এই নৌরুট। জরুরি যানবাহনের জন্য মাঝিকান্দি রুটটি ২৪ ঘণ্টাই চালু থাকছে। তবে, বাংলাবাজার ঘাটে যানবাহনের সংখ্যা সব সময় বেশি থাকে। প্রতিদিন সব যানবাহন পার করা সম্ভবও হয় না। জরুরি যানবাহনগুলো অগ্রাধিকার দিয়ে পার করা হয়। বিশেষ করে অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, রোগী বহনকারী কোন যানবাহনের ঘাটে এসে অপেক্ষায় থাকতে হয় না।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। বাংলাবাজার রুটে ৪টি এবং মাঝিকান্দি রুটে ২টি ফেরি নিয়মিত চলছে। বাংলাবাজার রুটে রাতে ফেরি বন্ধ থাকায় ঘাটে যানবাহনের চাপ থাকছে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।