ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের উন্নয়ন বহুলাংশে ডিসিদের ওপর নির্ভরশীল: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
দেশের উন্নয়ন বহুলাংশে ডিসিদের ওপর নির্ভরশীল: স্পিকার ফাইল ফটো

ঢাকা:  দেশের উন্নয়ন কার্যক্রমের সফলতা বহুলাংশেই জেলা প্রশাসকদের (ডিসি) ওপর নির্ভরশীল বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (১৯ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত জেলা প্রশাসক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে স্পিকার এ কথা বলেন।

স্পিকার বলেন, সরকারি সেবাসমূহ তৃণমূলে পৌঁছে দিতে জেলা প্রশাসকরা অগ্রণী ভুমিকা পালন করে থাকেন। দেশে যে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, তা বাস্তবায়নে জেলা প্রশাসকরা সরাসরি কাজ করছেন। উন্নয়ন কার্যক্রমের সফলতা বহুলাংশেই তাদের ওপর নির্ভরশীল। ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে সাধারণ জনগণের সরকারি সেবা জেলা প্রশাসকগণ নিশ্চিত করেন। করোনাকালীন খাদ্য বিতরণে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসকদের ভূমিকা ছিল প্রশংসনীয়।

এ সময় নারীদের সমঅধিকার নিশ্চিত ও তাদের সামাজিকভাবে সুরক্ষিত রাখার বিষয়ে জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার।

স্পিকার বলেন, সরকারের জবাবদিহিতা, স্বচ্ছতা ও প্রতিশ্রুতি বাস্তবায়নের বিষয়টি সংসদের মাধ্যমে নিশ্চিত করা হয়। সংসদীয় স্থায়ী কমিটিসমূহের মাধ্যমে জবাবদিহিতার কার্যক্রম আরও জোরদার হয়েছে। এভাবে আইনসভা ও নির্বাহী বিভাগের মাঝে সামঞ্জস্য রক্ষা করে দেশ এগিয়ে যাচ্ছে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে সামিল হয়েছে। সারা বিশ্বে কোভিড প্রভাব পরলেও বাংলাদেশে অর্থনীতির চাকা সচল রাখা ও মানুষের জীবন সুরক্ষা সম্ভব হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত কার্যক্রমসমূহ বাস্তবায়নে জেলা প্রশাসকগণকে নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান স্পিকার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এসকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।