ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

জাতীয়

নদী দূষণ-দখল বন্ধে ডিসিদের তৎপর হওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
নদী দূষণ-দখল বন্ধে ডিসিদের তৎপর হওয়ার নির্দেশ

ঢাকা: নদীর নাব্যতা রক্ষা, অবৈধ বালু উত্তোলন বন্ধ, দূষণ ও দখল রোধে জেলা প্রশাসকদের (ডিসি) তৎপর হতে বলেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের বৈঠকে এ নির্দেশনা দেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

এর আগে মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত ‘জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ২০২২’- এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘নদীগুলো যেন নাব্য থাকে, নদীগুলোকে দূষণ এবং দখলের হাত থেকে রক্ষা করার জন্য জেলা প্রশাসকদের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ আমাদের নদী রক্ষার যে জেলা কমিটি, সেটার সভাপতি জেলা প্রশাসক। কাজেই ইতোমধ্যে তারা অনেক ভূমিকা রাখছেন এবং এগুলো আরও জোরদার করার জন্য বলা হয়েছে। ’

তিনি বলেন, ‘অবৈধ বালু উত্তোলনের মধ্য দিয়ে নদীর নাব্যতা নষ্ট হয়ে যায় এবং আমাদের নৌপথগুলো সেখানে অনেক বিঘ্নতা তৈরি হয়। এগুলো সঠিকভাবে মনিটরিংয়ের জন্য জেলা প্রশাসকদের বলা হয়েছে। ’

এছাড়া বন্দরগুলোতে অনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে জেলা প্রশাসকদের আরও নজরদারি বাড়ানোর নির্দেশনা দেওয়ার কথাও জানান প্রতিমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘সাম্প্রতিক সময়ে নৌদুর্ঘটনা বেড়েছে ব্যাপারটা এ রকম নয়, কয়েকটি বড় দুর্ঘটনা ঘটেছে। সামগ্রিকভাবে নৌ দুর্ঘটনা কমে গেছে। নৌ সেক্টরে দীর্ঘদিন ধরে একটা অচলায়তন, অনিয়ম হয়ে আসছে। এটা এতবড় একটা সেক্টর, একবারেই পরিবর্তন সম্ভব নয়। যেমন আমরা যে লঞ্চে যাতায়াত করি, আমি প্রথম থেকেই বলে আসছি, এটির নকশায় পরিবর্তন করা দরকার। বর্তমান এ আধুনিক যুগে এটি চলে না। এ জায়গাটায় আমরা নজর দিচ্ছি। ... আমাদের লক্ষ্য হচ্ছে এ সেক্টরকে নিরাপদ করা। ’

ব্রিফিংয়ের আরও উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa