ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

জাতীয়

র‌্যাব যারা তৈরি করেছে, তারাই অপপ্রচার করছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
র‌্যাব যারা তৈরি করেছে, তারাই অপপ্রচার করছে

ঢাকা: র‌্যাবকে যারা তৈরি করেছিলেন, এখন তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত জেলা প্রশাসক সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত অধিবেশন শেষে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব সৃষ্টি কোন সময় হয়েছিল এটা সবাই জানে। যারা র‌্যাব সৃষ্টি করেছে তারাই র‌্যাবকে নিয়ে নানা অপপ্রচার চালাচ্ছেন। র‌্যাব যে ভালো কাজ করছে, এগুলো তাদের চোখে পড়ছে না। র‌্যাব মাদকদ্রব্য নিয়ন্ত্রণে কাজ করছে, ভেজালবিরোধী অভিযানে কাজ করছে, জলদস্যু মুক্ত করল, জঙ্গি দমন ও সন্ত্রাসমুক্ত করল—এগুলো তারা বলছে না।

তিনি আরও বলেন, যারা মানবাধিকারের কথা বলে আমরা চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, এমন কোনো দেশ নেই যেখানে এনকাউন্টার নেই। পুলিশ বাহিনীর দিকে কেউ যদি অস্ত্র তুলে ধরে থাকে, তাহলে সেখানে পুলিশ বাহিনী তো নিশ্চুপ হয়ে বসে থাকতে পারে না। তখনি এই সমস্ত ফায়ারিংয়ের ঘটনা ঘটে। এগুলো সবই যদি এলিট ফোর্স ও র‌্যাবের ঘাড়ে দিয়ে দেওয়া হয়, তাহলে আমি মনে করি তাদের বিরুদ্ধে অবিচার হবে।  

আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশের পুলিশকে বিশ্বমানের করার কাজ এগিয়ে চলছে। বাংলাদেশের পুলিশকে সেই পর্যায়ে আমরা নিয়ে গিয়েছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পুলিশ বাহিনীকে যে পর্যায়ে উচ্চমানে দেখতে চেয়েছিলেন, আমরা সেই পর্যায়ে এগিয়ে নিয়ে যেতে চাই।  

বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, জুয়া আইনের সংশোধন করে এ আইন আরও শক্তিশালী করা নিয়ে আলোচনা করা হয়েছে। এ আইন ব্রিটিশ শাসন আমলে তৈরি করা হয়েছিল। আইনটি আইন মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে হালনাগাদ করতে বলেছি।

র‌্যাবকে রাজনৈতিকভাবে বিতর্কিত করা হচ্ছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে আপনাদের বিবেচনা করতে হবে।

দেশের স্থিতিশীল পরিস্থিতি রক্ষা করতে ডিসি-এসপিদের একসঙ্গে হয়ে কাজ করার আহ্বান জানানো হয়েছে বলেও জানান তিনি।  

আরও পড়ুন:
র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার দায় সরকারেরই: বিএনপি
আইজিপি-র‍্যাব ডিজিসহ ৬ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এসএমএকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa