ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

তৃতীয় লিঙ্গের মানুষদের মধ্যে পাথওয়ের শীতবস্ত্র বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
তৃতীয় লিঙ্গের মানুষদের মধ্যে পাথওয়ের শীতবস্ত্র বিতরণ তৃতীয় লিঙ্গের মানুষদের মধ্যে পাথওয়ের শীতবস্ত্র বিতরণ

ঢাকা: অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষ শানু ও সোনালি দলের মধ্যে দুই শতাধিক শীতবস্ত্র বিতরণ করেছে পাথওয়ে।

২০১৩ সালে মন্ত্রিসভা হিজরাদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এই জনগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার প্রত্যয়ে সরকারি উদ্যোগে পাশাপাশি কাজ করে যাচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে। এ বছরও পাথওয়ে সমাজের নিম্ন আয়ের, হতদরিদ্রের মধ্যে শীতবস্ত্র ও কম্বল বিতরণ করে।  

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ঢাকা-মিরপুরের ১০ নম্বর ঝুটপট্টি ও মণিপুরে বসবাসরত তৃতীয় লিঙ্গের দুই শতাধিক মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেছে পাথওয়ে।

পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ ফের বেড়েছে। অনেক দরিদ্র, খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়ছে। সেখানে হিজরাদের বেঁচে থাকার বিষয়টি আরো প্রতিকূল হয়ে উঠছে। তাদের জন্যই মূলত এ উদ্যোগ হাতে নেওয়া।

তিনি বলেন, আমরা হিজরাদের কর্মঠ ও পরিশ্রম করে নিজেদের জীবিকা নির্বাহে উৎসাহিত করছি। পাথওয়ে হিজড়াদের জন্য একটি স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার ও একটি অনলাইন ফ্রিলেন্সিং জব মার্কেটপ্লেস তৈরি করতে যাচ্ছে। যাতে করে তারা চাকরির বাজারে অবহেলিত না থাকে, কারো কাছে হাত পাততে না হয়।

সংগঠনটির চেয়ারম্যান মো. রইজুর রহমান বলেন, মানুষ সৃষ্টির সেরা জীব। তৃতীয় লিঙ্গের মানুষগুলো আমাদেরই কারো ভাই, কারো বোন। ওরাও কোনো না কোনো মায়েরই সন্তান। কিন্তু কেন সমাজের বেশিরভাগ মানুষ তাদের ভালো চোখে দেখবে না? তাদের কি অপরাধ? অভাবে অথবা কর্মসংস্থান না থাকায় তারা কেন বঞ্চিত থাকবে? ওরাও সমাজ তথা রাষ্ট্রের বোঝা হয়ে থাকতে চায় না। দরকার সবার সুদৃষ্টি, সহযোগিতা, স্থায়ী কর্মসংস্থান। মানুষ মানুষের জন্য। এটি বিবেচনায় পাথওয়ে হিজরাদের জন্য উদ্যোগী হয়েছে।

এর আগে, ২০২০ সালে জীবনমান উন্নয়ন ও হাত পেতে রোজগার থেকে বেড়িয়ে স্বাবলম্বী করতে হিজড়াদের জন্য ‘ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ’ কর্মসূচি শুরু করে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এমএমআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।