ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

৫ দিনের বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
৫ দিনের বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব

ব্রাহ্মণবাড়িয়া: বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উদ্যোগে ২৭ জানুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব। এদিন গণভবন থেকে ভার্চু্যয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন।

 

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন। আবৃত্তি সমন্বয় পরিষদের অন্তর্ভূক্ত ব্রাহ্মণবাড়িয়ার আবৃত্তি সংগঠনগুলো এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মনির হোসেন বলেন, ২৭ জানুয়ারি থেকে ঢাকায় শিল্পকলা একাডেমিতে 'জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির দ্বারে, মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে'- এই স্লোগানে প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উৎসবের মাধ্যমে প্রথমবারের মতো বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি পদক দেওয়া হবে।  
২০২০ সালের জন্য গোলাম মোস্তাফা (মরণোত্তর), ২০২১ সালের জন্য সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল আলম এবং ২০২২ সালের জন্য জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দোপাধ্যায়কে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি পদকের জন্য মনোনীত করা হয়েছে। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে পদকের জন্য মনোনীতদের হাতে পদক তুলে দেওয়া হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে উৎসবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি,  সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদসহ দেশ বরেণ্য সংস্কৃতিজন এবং রাজধানীর আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা যোগ দেবেন। এছাড়া জেলা পর্যায়ের আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা স্থানীয় পর্যায় থেকে অনলাইনে ঐতিহাসিক এ আয়োজনে অংশ নেবেন।  
একইসঙ্গে ৬৪ জেলায় স্থানীয় সংগঠনগুলোর অংশগ্রহণে উৎসবের অনুষ্ঠানমালা চলবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের অন্তর্ভূক্ত ব্রাহ্মণবাড়িয়ার আবরনি আবৃত্তি চর্চা কেন্দ্রের নির্বাহী পরিচালক হাবিবুর রহমান পারভেজ, ভাষা সাহিত্য ও অনুশীলন কেন্দ্রের সহসভাপতি মমিনুল আলম বাবু, ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক নুরুল আমিন, ব্রাহ্মণবাড়িয়া আবৃত্তি একাডেমির সভাপতি মনিরুজ্জামান ভূইয়া ও তিতাস আবৃত্তি সংগঠনের সহকারী পরিচালক উত্তম কুমার এবং সোনালী সকাল আবৃত্তি সংগঠনের সভাপতি ফাহিম মুনতাসির উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।