ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

রূপপুর পারমাণবিক প্রকল্পে আটদিনে ৫ রুশ নাগরিকের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
রূপপুর পারমাণবিক প্রকল্পে আটদিনে ৫ রুশ নাগরিকের মৃত্যু

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলার নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে কর্মরত আরো এক রুশ নাগরিক রোববার (০৬ ফেব্রুয়ারি) মারা গেছেন। এ নিয়ে গত ৮ দিনে এই প্রকল্পে কর্মরত রুশ নাগরিকদের মধ্যে ৫ জনের মৃত্যু হলো।

 

রোববার (৬ ফেব্রুয়ারি) রূপপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও সাব ইন্সপেক্টর আতিকুল ইসলাম আতিক বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।  এদিন দুপুরেই মারা গেছেন ভোরেটনিকভ আলেকজান্দ্রা নামক এক রুশ নাগরিক। তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ‘নিকিম’ নামের একটি রাশিয়ান প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

পুলিশ সূত্র জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রীণ সিটি আবাসিক ভবনের একটি ফ্ল্যাটে বসবাস করতেন আলেকজান্দ্রা। রোববার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ফ্ল্যাটের কক্ষে অচেতন অবস্থায় তাকে পড়ে থাকতে দেখেন এক সহকর্মী। খবর পেয়ে পুলিশ তার লাশ উদ্ধার করে। এর আগে গত শুক্রবার রাতে প্রকল্পে কর্মরত আরো দুই রুশ নাগরিকের মৃত্যু হয়।

এদের মধ্যে একজন সিঁড়ি থেকে পিছলে পড়ে এবং অন্যজন নিজ কক্ষে অজ্ঞাত কারনে মৃত্যুবরণ করে পড়েছিলেন। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দিবাগত রাতে রূপপুর প্রকল্পের আবাসন এলাকা গ্রীণ সিটিতে এ ঘটনা ঘটে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ‘টেস্ট রোসেম’নামক একটি প্রতিষ্ঠানে চুকিন পাভেল (৫৯) নামের রুশ নাগরিক মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন। তিনি উপজেলার সাহাপুর ইউনিয়নের নতুনহাট মোড়ে রূপপুর প্রকল্পের আবাসিক এলাকা গ্রীণসিটির একটি কক্ষে থাকতেন।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাত তিনটার দিকে তার ফ্ল্যাটের কক্ষে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখেন দুই সহকর্মী। পরে গ্রীণসিটি ও রূপপুর প্রকল্পসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের খবর দেয়া হয়। খবর পেয়ে পুলিশ তার লাশ উদ্ধার করে।

একই রাতে টলমাচেফ ভায়াচেস্লাভ (৫০) নামের আরেকজন রুশ নাগরিক গ্রীণসিটির সিঁড়ি বেয়ে নিচে নামার সময় পা পিছলে পড়ে গিয়ে মারা যান। গ্রীণসিটি আবাসিকের ১২ নম্বর ভবনের ১৪ তলায় একটি কক্ষে থাকতেন তিনি। শুক্রবার রাত ২টার দিকে সিঁড়ি দিয়ে নিচে নামার সময় তিনি পা ফসকে পড়ে জ্ঞান হারিয়ে ফেলেন।

খবর পেয়ে পুলিশ তাকে অচেতন অবস্থায় উদ্ধার করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তিনি রূপপুর প্রকল্পে রাশিয়ানদের মালিকানাধীন সাব-ঠিকাদারি প্রতিষ্ঠান এসএমইউ-১ ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে ইন্সটলার হিসেবে কর্মরত ছিলেন।

রূপপুর প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস বাংলানিউজকে বলেন, ‘ধারণা করা হচ্ছে, পাভেল হৃদরোগে আক্রান্ত হয়ে এবং টলমাচেফ ভায়াচেস্লাভ সিঁড়ি থেকে পড়ে মৃত্যুবরণ করেছেন। ’ ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, দুইজনের মরদেহ ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

তার আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে দুইদিনের ব্যবধানে দুই রুশ নাগরিকের মৃত্যু হয়। ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় বারচেনকো আলেক্সেই এবং তার আগে বুধবার (২ ফেব্রুয়ারি) প্রকল্পের গ্রীণসিটি আবাসিক ভবনের শয়নকক্ষে ঘুমন্ত অবস্থায় মারা যান শাকিরভ আলেক্সেই নামের দুই রুশ নাগরিক।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।