ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নিউইয়র্কে বাংলাদেশিদের কুইন্স লাইব্রেরির সুবিধা নেওয়ার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
নিউইয়র্কে বাংলাদেশিদের কুইন্স লাইব্রেরির সুবিধা নেওয়ার আহ্বান

ঢাকা: নিউইয়র্কে বাংলাদেশিদের কুইন্স পাবলিক লাইব্রেরির সুযোগ-সুবিধা নেওয়ার আহ্বান জানিয়েছেন লাইব্রেরির প্রেসিডেন্ট ডেনিস এম ওয়ালকট।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের নবনিযুক্ত কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠকে তিনি এ আহ্বান জানান।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) নিউইয়র্ক থেকে এ তথ্য জানানো হয়।
 
বৈঠকে ড. ইসলাম তিন শতাধিক বই সম্বলিত বাংলা কর্নার স্থাপনের জন্য লাইব্রেরির প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। গত বছরের সেপ্টেম্বর মাসে কর্নারটি উদ্বোধন করা হয়।

ড. ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানে লাইব্রেরির সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া এ বছর বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর ‍উদযাপনের বিষয়টি উল্লেখ করেন তিনি। গুরুত্বারোপ করেন কুইন্স পাবলিক লাইব্রেরির সঙ্গে সহযোগিতা ও সম্পৃক্ততা আরো বাড়ানোর।

বৈঠকে বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস, ভাষা, সাহিত্য ও সংস্কৃতি যুক্তরাষ্ট্রে আরো ব্যাপকভাবে সম্প্রসারণ করতে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করা হয়। একইসঙ্গে যৌথভাবে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, নজরুল-রবীন্দ্র জয়ন্তী ও বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র ও ঐতিহ্য তুলে ধরে সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজনের করেন ড. ইসলাম।

কুইন্স পাবলিক লাইব্রেরির প্রেসিডেন্ট এসব প্রস্তাবকে স্বাগত জানান এবং পরবর্তীতে এ নিয়ে আলোচনা অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেন। তিনি কুইন্সবোরোতে বহুল ব্যবহৃত ভাষাগুলোর মধ্যে বাংলাকে অন্যতম বলে উল্লেখ করেন।

বৈঠকে কুইন্স পাবলিক লাইব্রেরি থেকে প্রধান লাইব্রেরিয়ান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিক বোরন, সহকারী পরিচালক ফ্রেড জিটনার এবং কনস্যুলেট থেকে এস এম নাজমুল হাসান ও আয়েশা হক ভার্চ্যুয়ালি যোগ দেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
টিআর/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।