ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

আমিরাত-যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে দুবাই যাচ্ছেন কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
আমিরাত-যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে দুবাই যাচ্ছেন কৃষিমন্ত্রী

ঢাকা: সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে জলবায়ুর জন্য কৃষি উদ্ভাবন মিশনের (অ্যাগ্রিকালচার ইনোভেশন মিশন ফর ক্লাইমেট) প্রথম মন্ত্রিপর্যায়ের সভায় অংশগ্রহণ করতে দুবাই যাচ্ছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।  

শনিবার (১৯ ফেব্রুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, আগামী ২০ থেকে ২১ ফেব্রুয়ারি দুবাইয়ের ওয়ার্ল্ড এক্সপোতে (অ্যাগ্রিকালচার ইনোভেশন মিশন ফর ক্লাইমেট) প্রথম মন্ত্রিপর্যায়ের সভাটি অনুষ্ঠিত হবে। সভায় সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ মন্ত্রী মারিয়ম আলমেইরি, যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব অ্যাগ্রিকালচার থমাস জে ভিলস্যাকসহ প্রায় ৩০টি দেশের কৃষিমন্ত্রী ও অন্যান্য বেসরকারি প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

সভায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বাংলাদেশের কৃষিখাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব, তা মোকাবিলায় সরকারে উদ্যোগ ও চ্যালেঞ্জ তুলে ধরবেন। বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

এআইএম ফর ক্লাইমেট সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একটি যৌথ উদ্যোগ। গতবছর স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হয়। ২০২১-২০২৫ মেয়াদে পাঁচ বছরব্যাপী এ উদ্যোগের উদ্দেশ্য হলো জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তি ও ফুড সিস্টেম উদ্ভাবনে/ইনোভেশনে বর্ধিত বিনিয়োগ, গবেষণা ও সহযোগিতা সম্প্রসারণ। প্রাথমিকভাবে এখাতে চার বিলিয়ন ডলার বর্ধিত বিনিয়োগ করা হয়েছে। বাংলাদেশসহ বর্তমানে ৩৬টি দেশের সরকার ও ৭৫টি বেসরকারি প্রতিষ্ঠান এআইএম’র অংশীদার।

এআইএম সভা শেষে কৃষিমন্ত্রী দুবাই ওয়ার্ল্ড এক্সপোতে ফুড, অ্যাগ্রিকালচার ও লাইভলিহুডস সপ্তাহে কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করবেন। এছাড়া তিনি বাংলাদেশি ও প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। আগামী ২৩ ফেব্রুয়ারি কৃষিমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।