ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আসামের সঙ্গে চতুর্মুখী যোগাযোগ বাড়াবে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
আসামের সঙ্গে চতুর্মুখী যোগাযোগ বাড়াবে বাংলাদেশ

ঢাকা: আসামের সঙ্গে বাণিজ্য  এবং সড়ক, রেল, নৌ ও বিমান এই চতুর্মুখী যোগাযোগ উন্নয়নে বাস্তব পদক্ষেপ নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ ।

আসামের ২৮তম গভর্নর অধ্যাপক জগদীশ মুখী ও মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মার সঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে ৷

ত্রিপুরা ও আসাম সফররত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে প্রথমে আসামের মুখ্যমন্ত্রীর দপ্তরে ও পরে গভর্নরের 'রাজ ভবনে' তাদের সঙ্গে পৃথক সাক্ষাতে মিলিত হন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তথ্য মন্ত্রণালয়ের জনসংযোগ পরিচালক মীর আকরাম উদ্দীন আহম্মদ এ তথ্য জানান ৷

অধ্যাপক জগদীশ মুখীর সঙ্গে বৈঠকে ড. হাছান মাহমুদ আসামের সঙ্গে বাংলাদেশের ঘনিষ্ঠতর সম্পর্কের লক্ষ্যে পারস্পরিক যাতায়াত, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও বাণিজ্য বাড়ানো নিয়ে আলোচনা করেন। একই সঙ্গে ক্রমবর্ধমান শিল্পায়ন ও পরিবেশের ভারসাম্য রাখতে বনায়নের ওপর গুরুত্বারোপ করেন তারা। এ সময় উপস্থিত সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগমের গুয়াহাটিতে লোকসংগীত উৎসবের প্রস্তাবেও আগ্রহ প্রকাশ করেন গভর্নর।

এর আগে তথ্যমন্ত্রী আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মার সঙ্গে বৈঠক করেন। মন্ত্রী হাছান জানান, নৌপথে বাণিজ্য সুগম করতে নাব্যতাসহ চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি এবং পর্যটন প্রসারে ঢাকা-গুয়াহাটি সরাসরি বিমান চলাচল ফের চালু করা এবং গুয়াহাটি থেকে আগরতলা হয়ে কক্সবাজার বিমান চলাচল শুরুর বিষয় বিশেষ গুরুত্বসহ আলোচনা করেছেন তারা।

তথ্যমন্ত্রী আরও জানান, আসামের সঙ্গে জনযোগাযোগ বাড়াতে সেখানকার ঐতিহ্যবাহী বিশাল রেলপথ নেটওয়ার্কের সঙ্গে বাংলাদেশের সংযোগ ও সড়ক যোগাযোগ উন্নয়ন নিয়েও আলোচনা হয়েছে। স্থল বন্দরগুলোকে আরও কার্যকর করতে অবকাঠামো সংস্কার এবং পণ্য আমদানি-রপ্তানি নীতিমালা যুগোপযোগী করার বিষয়েও একমত হন তারা।

এসময় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৫ জন মুক্তিযোদ্ধাকে আসাম রাজ্য সরকার বিশেষ সংবর্ধনার জন্য আমন্ত্রণ জানাবে বলে জানান মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।

আসামের গভর্নর ও মুখ্যমন্ত্রীর সঙ্গে ড. হাছান মাহমুদের বৈঠককালে বাংলাদেশের সংসদ সদস্য মমতাজ বেগম ও সাইমুম সারওয়ার কমল, তথ্য ও সম্প্রচারসচিব মো. মকবুল হোসেন, দিল্লিতে নিযুক্ত উপ-হাইকমিশনার নূরাল ইসলাম এবং গুয়াহাটিতে সহকারী হাইকমিশনার ড. শাহ মোহাম্মদ তানভীর মনসুর উপস্থিত ছিলেন।

গভর্নর ও মুখ্যমন্ত্রী উভয়ই বৈঠক শেষে টুইট করেছেন। গভর্নর তার টুইট বার্তায় লেখেন, বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিভিন্ন বিষয়ে বিশেষত: বনায়ন ও পরিবেশ নিয়ে বিশদ আলোচনা হয়েছে। মুখ্যমন্ত্রী এ সাক্ষাতকে আনন্দের বর্ণনা করে টুইট বার্তায় লেখেন, 'বাংলাদেশের সঙ্গে আসামের সংস্কৃতি ও ঐতিহ্যগত সম্পর্ককে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের মধ্য দিয়ে গভীরতর করার প্রয়োজন রয়েছে। চট্টগ্রাম বন্দর উত্তর-পূর্ব ভারতের জলপথকে সুগম করার চাবিকাঠি। এবিষয়ে সহযোগিতার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ। '

জালুকবাড়ি আসন থেকে ২০২১ সালে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী হিসেবে নির্বাচিত হেমন্ত বিশ্ব শর্মা আসামের ১৫তম মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, ভারতের ত্রিপুরা ও আসাম সফররত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এর আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দের সঙ্গে বৈঠক, আগরতলা ও গুয়াহাটিতে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ও আসামের ডাউন টাউন বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের সহকারী হাইকমিশনে বঙ্গবন্ধু কর্নার ও জামদানি বিতান উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।