ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ক্রেতা সেজে সয়াবিনের কারসাজি ধরলো ভোক্তা অধিকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
ক্রেতা সেজে সয়াবিনের কারসাজি ধরলো ভোক্তা অধিকার

রাজশাহী: বোতলজাত সয়াবিন তেল নিয়ে তেলেসমাতি কাণ্ড থামছে না রাজশাহীতেও। দাম বেশি আদায়ে রোজ রোজ নতুন কৌশল অবলম্বন করছেন বেশিরভাগ ব্যবসায়ী।

উদ্ভূত পরিস্থিতিতে তেলের বাজারে লাগাম টানার চেষ্টাও চলছে। সোমবার (৭ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত ক্রেতা সেজে সয়াবিন তেল নিয়ে কারসাজি ধরেছেন- ভোক্তা অধিকারের কর্মকর্তারা।  

এ সময় নির্ধারিত খুচরামূল্যের চেয়ে বেশি দামে সয়াবিন তেল বিক্রির দায়ে তিন ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অবৈধভাবে মজুত করা কিছু তেলও জব্দ করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বাংলানিউজকে জানান, নগরীর নতুন বিলশিমলা বন্ধগেট এলাকায় একজন সাধারণ ক্রেতা সেজে ‘খন্দকার স্টোর’ নামে একটি দোকানে সয়াবিন তেল কিনতে যান তিনি।

সেখানে দেখা যায় ১ লিটারের বোতলে সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য লেখা রয়েছে ১৬৮ টাকা। কিন্তু ক্রেতাদের কাছে চাওয়া হচ্ছে ১৮৫ টাকা। পরে তিনি নিজের পরিচয় দেন এবং দোকান মালিক মাসুদ করিমকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

হাসান-আল মারুফ বলেন, একইভাবে চামড়াপট্টির আয়েন এন্টার প্রাইজে গিয়ে দেখা যায়, ‘সাদ’ নামের বোতলজাত সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে ১৮৫ টাকা লিটার। অথচ তার দাম ১৬৮ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। তাই বেশি দামে তেল বিক্রি করায় দোকান মালিক এন্তাজ আলীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অবৈধভাবে মজুতের জন্য সেখান থেকে এক লিটারের ৩৩ বোতল সয়াবিন তেল জব্দ করা হয়।

এ ঘটনায় ক্ষুব্ধ এন্তাজ আলী তার মতো আরেকটি দোকানের তথ্য দেন। তার দেওয়া তথ্যমতে রাণীবাজার এলাকায় সয়াবিন তেলের পরিবেশক আলী ট্রেডার্সে অভিযান চালানো হয়। সেখান থেকে বাড়তি দাম লেখা এক লিটারের ১৯২ বোতল সয়াবিন তেল জব্দ করা হয়। এ সময় প্রতিষ্ঠানটিকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মোখলেসুর রহমান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের করা জরিমানার টাকা পরিশোধ করেন। সয়াবিন নিয়ে অরজকতা রুখতে জনস্বার্থে আগামীতেও অভিযান চলবে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ৭ মার্চ, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।