ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুড়িগ্রামের শতবর্ষী তফিল উদ্দিন আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
কুড়িগ্রামের শতবর্ষী তফিল উদ্দিন আর নেই

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ভূরুঙ্গামারী  উপজেলার প্রবীণতম ব্যক্তি তফিল উদ্দিন ওরফে ঝাটু মুন্সী  আর নেই। ইন্তেকাল করেছেন।

শুক্রবার (১১ মার্চ) সকাল ৬টার দিকে উপজেলার বঙ্গসোনাহাট ইউনিয়নের কানিপাড়া গনাইরকুটি (চৌধুরী বাজার) গ্রামে নিজ বাড়িতে বাধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন  তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সরকারি হিসেবে তার বয়স হয়েছিল ১১১ বছর। তবে পরিবারের দাবি তার প্রকৃত বয়স ১৩৯ বছর।

জানা গেছে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার নাম তফিল উদ্দিন, বাবা মৃত উমদ আলী, জন্ম তারিখ ২৯ নভম্বর ১৯১১। সেই মতে তার বর্তমান বয়স ১১১ বছর।
কিন্তু এলাকাবাসী ও স্বজনদের দাবি, পরিচয়পত্রে জন্ম সাল ভুল রয়েছে। তার প্রকৃত বয়স ১৩৯ বছর। তিনি তৎকালীন ব্রিটিশ, পাকিস্তানের এবং বর্তমানে বাংলাদেশের নাগরিক।
পাঁচ ছেলে ও পাঁচ মেয়েসহ ১০ সন্তানের জনক ছিলেন  তফিল উদ্দিন। অবশ্য তার স্ত্রী ১৯৯২ সালে এবং বড় ছেলে ২০০০ সালে মৃত্যুবরণ করেন।
তফিল উদ্দিন গত বছরও ১১০ বছর বয়সে চশমা ছাড়া পবিত্র কুরআন শরীফ পড়তেন। প্রবীণ এই শতবর্ষী মানুষটিকে একনজর দেখতে দূর-দূরান্ত থেকে বহু মানুষ আসতেন এবং তার কাছে দোয়া নিতেন।

মরহুমের দ্বিতীয় ছেলে আকবর আলী বাংলানিউজকে জানান, বাবা (তফিল উদ্দিন) নিজ বাড়ির পাশের মসজিদে ৭০ বছর ধরে ইমামের দায়িত্ব পালন করেছেন এবং চর বলদিয়া স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসার প্রতিষ্ঠাতা শিক্ষক ছিলেন তিনি।

শুক্রবার (১১ মার্চ) বাদ জুমা জানাযা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

বাংলাদশে সময়:১৬৩৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এফইএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।