ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিদেশে আইন মেনে চলুন, প্রবাসীদের প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
বিদেশে আইন মেনে চলুন, প্রবাসীদের  প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

আবুধাবি থেকে: বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সেসব দেশের আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  
 
শুক্রবার (১১ মার্চ) রাতে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসীদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে গত সোমবার (৭ মার্চ) সন্ধ্যায় পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে আবুধাবি আসা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফরকালীন আবাসস্থল থেকে ভিডিও কনফারেন্সে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

প্রবাসীদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ‘যখন যে দেশে থাকবেন সেদেশের আইন মেনে চলবেন, সেদেশের নিয়ম মেনে চলবেন। যাতে করে সে দেশের কাছে আমাদের দেশের মুখটা বড় থাকে। দেশের সম্মান যেন কখনো নষ্ট না হয়। আপনারা যে যে দেশে বসবাস করবেন, কাজ করবেন সেদেশের আইন, সেদেশের নিয়ম-কানুন সব কিছু মেনেই চলতে হবে। এতে যেমন নিজের সম্মান, নিজের নিরাপত্তা, নিজের দেশের সম্মান, আবার যে দেশে কাজ করছেন সে দেশের সম্মানটাও আপনাদের রক্ষা করে চলতে হবে। ’

বিদেশগামীরা যাতে সহজে পাসপোর্ট পান সেজন্য সরকার ব্যবস্থা নিচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রবাসীদের হয়রানি বন্ধে, দেশে ফিরে বিমানবন্দরে প্রবাসীরা ফিরলে কারা হয়রানি করে সেটা যাতে নজরদারি বাড়ানো যায় তার ব্যবস্থা ইতোমধ্যে আমরা নিয়েছি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থান সংকুলানে তৃতীয় টার্মিনাল নির্মাণ করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আসলে অনেক প্লেন এলে সমস্যা দেখে যায়, আমরা থার্ড টার্মিনাল করতে যাচ্ছি। একই সঙ্গে অনেকগুলো প্লেন এলে লাগেজ পেতে কিছু সমস্যা দেখা দেয়, সেটাও যাতে না হয় তার ব্যবস্থা আমরা নিয়েছি। থার্ড টার্মিনাল হলে এ সব সমস্যা থাকবে না। ’

দেশকে উন্নত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের একটা দায়বদ্ধতা আছে। এ দেশটাকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবো। ’

গত সোমবার (৭ মার্চ) সন্ধ্যায় ৫ দিনের রাষ্ট্রীয় সফরে আবুধাবি আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত (৮ মার্চ) মঙ্গলবার আমিরাতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে পারস্পরিক সহযোগিতা বাড়াতে চারটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সফরকালীন আবাসস্থলে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট প্রান্তে ছিলেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আবুধাবি প্রান্তে ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা, এফবিসিআইআই সভাপতি মো. জসিম উদ্দিন।

এ সময় রাস আল খাইমার প্রান্তে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়কমন্ত্রী ইমরান আহমেদ, বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের সভাপতি তাজ উদ্দিন, প্রধান শিক্ষক হাবিবুর রহমান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর।

এর আগে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে সংযুক্ত আরব আমিরাতের প্রাদেশিক শহর রাস আল খাইমার বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের উদ্বোধন করেন।

সফর শেষে আগামী ১২ মার্চ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।