ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাহাবুদ্দীন আহমদ ছিলেন সাদা মনের মানুষ: মেয়র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
সাহাবুদ্দীন আহমদ ছিলেন সাদা মনের মানুষ: মেয়র বনানী কবরস্থানে দাফনের জন্য নেওয়া হচ্ছে সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদেরকে। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ‘বাংলাদেশ সংবিধানের সর্বোচ্চ পদে (রাষ্ট্রপতি) নিযুক্ত থেকেও সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ একেবারে সাধারণ মানুষের মতই জীবনযাপন করেছেন। তিনি ছিলেন সাদা মনের মানুষ।

সততা ও নিষ্ঠার সঙ্গে তিনি দায়িত্ব পালন করে গেছেন। তিনি আমাদের মধ্যে এক অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন। ’

রোববার (২০ মার্চ) দুপুরে সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদেরকে বনানী কবরস্থানে দাফনের পর সাংবাদিকদের কাছে এ কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ‘প্রথমে সাহাবুদ্দীন আহমদ ছিলেন একজন প্রধান বিচারপতি। পরে তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনি কিন্তু সম্পূর্ণ দায়িত্ব শতভাগ নিষ্ঠার সঙ্গে পালন করে গেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি চেষ্টা করেছেন, নিজেকে সহজ-সরল রাখতে। তিনি কোনো দুর্নামের ভাগিদার হননি।

মেয়র বলেন, এটা কিন্তু বিরল। বাংলাদেশ সংবিধানের সর্বোচ্চ পদ রাষ্ট্রপতির। তিনি কিন্তু এই পদে থেকে কোনোভাবেই দায়িত্বের বরখেলাপ করেননি। রাষ্ট্রপতি থেকে তিনি বিশেষ কোনো সুবিধাও নেননি। তার পরিবার ও তার নাতি-নাতনি যারা আছেন তারা সবাই সাধারণ জীবনযাপন করেছেন এবং করছেন। সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ আমাদের কাছে একটি উদাহরণ সৃষ্টি করে গেছেন। বর্তমান যুগে সংবিধানের সর্বোচ্চ পদে থেকেও সাধারণ মানুষের মতই তিনি জীবনযাপন করেছেন। তিনি আমাদের মধ্যে একটি অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন। ডিএনসিসির পক্ষ থেকে তার বিদেহি আত্মার শান্তি কামনা করছি। আল্লাহ তাকে বেহেস্ত নসিব করুন।  

এদিকে বনানী কবরস্থানে উপস্থিত ছিলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর।  তিনি বলেন, প্রয়াত সাহাবুদ্দীন আহমদ একজন সৎ, সাহসী প্রাধন বিচারপতি এবং দেশপ্রেমিক রাষ্ট্রপতি হিসেবে তার কাজ এই জাতির সেবা অনুসরণীয় উপকরণ হিসেবে রেখে গেছেন। সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদকে আমরা অনুসরণ করে বঙ্গবন্ধু অদর্শ অনুযায়ী এই রাষ্ট্রকে পৃথিবীর সেরা রাষ্ট্রে ও সোনার বাংলায় উন্নতি করতে সমর্থ হই।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এসজেএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।