ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বান্দরবানে ফুল বিজুর মাধ্যমে বর্ষবরণ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
বান্দরবানে ফুল বিজুর মাধ্যমে বর্ষবরণ শুরু

বান্দরবান: পার্বত্য জেলা বান্দরবানে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের জনসাধারণ পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে শুরু করেছে নানা কর্মসূচি।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে বান্দরবানের সাংগু নদীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী চাকমা ও তংচঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ তরুণীরা পানিতে ফুল বিসর্জন দিয়ে শুরু করে ফুল বিজু উৎসবের।

এসময় বিভিন্ন পাড়া ও গ্রামের তংচঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা একত্রিত হয়ে পানিতে ফুল বির্সজন দিয়ে পুরাতন গ্লানি মুছে ফেলে নতুন বছরকে স্বাগত জানায়।

চাকমা ও তঞ্চঙ্গ্যা কিশোর-কিশোরী, নর-নারী ও শিশুরা নতুন কাপড় পরিধান করে ফুল নিয়ে জল দেবতাকে পূজা করে এবং পুরাতন সকল দু:খ মুছে ফেলে আগামী দিনে অনাবিল সুখ শান্তির প্রত্যাশা কামনা করে।

এদিকে পুরোনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানানোর এই আনন্দ এখন বইছে পুরো জেলায়, বিভিন্ন পাড়াও এলাকায় ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠী বিভিন্নভাবে জাঁকজমক আয়োজনে বর্ষবরণকে গ্রহণ করছে।

নানা আয়োজনে ১৩ এপ্রিল সকালে বান্দরবান রাজার মাঠ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে সাংগ্রাই উৎসবের, আর শোভাযাত্রা শেষে অনুষ্ঠিত হবে বয়জ্যেষ্ঠ পূজা।

১৪ এপিল ভোরে মিনি ম্যারাথন দৌড়,পবিত্র বুদ্ধ মূর্তি স্মান আর ১৫ এপ্রিল বিকেলে মৈত্রি পানি বর্ষণ, ঐতিহ্যবাহী খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা উৎসব এর মাধ্যমে বান্দরবানে সমাপ্তি ঘটবে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী এই সাংগ্রাই উৎসবের, আর করোনার কারণে ২ বছর পার্বত্য এলাকায় বর্ষবরণের কোন আয়োজন করতে না পারলেও এবার জাঁকজমকভাবে সাংগ্রাই উদযাপন হবে বলে প্রত্যাশা আয়োজকদের।

ন্দরবানের সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদ ২০২২ এর সভাপতি থেওয়াং (হ্লাএমং) বলেন, করোনা ভাইরাসের কারণে বিগত ২বছর বান্দরবানে বর্ষবরণের কোন অনুষ্ঠান হয়নি তবে এবার জাঁকজমকভাবে বান্দরবানে সাংগ্রাই উৎসব উদযাপিত হবে আর এতে ক্ষুদ্র নৃগোষ্ঠির পাশাপাশি বাঙালিদের উৎসবমুখর পরিবেশে উপস্থিতি থাকবে বলে আমাদের প্রত্যাশা।

তিনি আরও বলেন, এবারের আয়োজন আরও জমজমাট হবে আর নতুন বছর অতীতের সকল দু:খ কষ্টকে মুছে দিয়ে সবার জীবনে বয়ে আনবে অনাবিল সুখ আর শান্তি এটাই আমাদের প্রত্যাশা।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।