ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ময়মনসিংহের মেছুয়া বাজার ইজারা, জানেন না ব্যবসায়ীরা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
ময়মনসিংহের মেছুয়া বাজার ইজারা, জানেন না ব্যবসায়ীরা!

ময়মনসিংহ: নিয়ম অনুযায়ী টেন্ডারে অংশগ্রহণ করার সুযোগ না দিয়ে ‘গোপনে’ ময়মনসিংহ নগরীর প্রাণকেন্দ্রের মেছুয়া বাজার ইজারা দেওয়ার অভিযোগ উঠেছে। এমন অভিযোগ মেছুয়া বাজারের ব্যবসায়ী ও বর্তমান বাজারের ইজারাদার মো. আল হেলালসহ আরও অনেকের।

  

এ ঘটনায় সোমবার (১১ এপ্রিল) বিকেলে ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন মেছুয়া বাজারের এক অংশের বর্তমান ইজারাদার মো. আল হেলাল।

ওই অভিযোগে তিনি দাবি করেন, মেছুয়া বাজারের টেন্ডার বন্ধ থাকার পর ‘গোপনে’ আমাদের না জানিয়ে টেন্ডার দেওয়া হয়েছে। অথচ বিষয়টি নিয়ে গত কয়েকদিন আগে আমরা কয়েকজন ব্যবসায়ী সিটি করপোরেশনের সিও, রাজস্ব কর্মকর্তা ও বাজার কর্মকর্মার সঙ্গে কথা বলেছি। তারা কয়েকদিনের মধ্যে বাজারের টেন্ডার দেবে বলে জানিয়েছিল।

আজ হঠাৎ জানতে পেরেছি বাজার ইজারা দেওয়া হয়ে গেছে। কিন্তু আমরা ব্যবসায়ীরা গত তিনদিন যোগাযোগ করার পরও বাজার ইজারা পাইনি। এ অবস্থায় সঠিক নিয়মে মেছুয়া বাজার পুনরায় ইজারা দেওয়ার দাবি জানাচ্ছি।  

সূত্র জানায়, মেছুয়া বাজারটি দুই ভাগে বিভক্ত। এর একটি জিলাপী পট্টি ও অপরটি যাদব লাহেড়ি লেন। প্রতি বছর এই বাজারটি পত্রিকায় বিজ্ঞপ্তি, নোটিশ ও মাইকিং করে ইজারার টেন্ডার আহ্বান করা হত।

কিন্তু এ বছর নিয়ম মেনে সে ধরনের কোনো কিছু না করেই অতি ‘গোপনে’ বাজার ইজারা দেওয়া হয়েছে। যা ইজারা নীতিমালার লঙ্ঘন বলে দাবি করেছেন ব্যবসায়ী নেতা মো. হাফিজুর রহমান টিপু।  

তিনি বলেন, গত বছর এই বাজার ইজারায় আমি দ্বিতীয় দরদাতা ছিলাম। কিন্তু এ বছর আমি কয়েক বার যোগাযোগ করেও ইজারার বিষয়টি জানতে পারিনি। অথচ আজ (১১ এপ্রিল) জানলাম ’গোপনে’ বাজার ইজারা দিয়ে দেওয়া হয়েছে।  

মেছুয়া বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ফয়সাল আহম্মেদ বলেন, আগে মাইকিং করে, নোটিশ দিয়ে ইজারার বিষয়টি জানানো হত। এখন কেউ জানে না। এতে বাজারে অশান্তি সৃষ্টি হচ্ছে, প্রতিদিন মারামারির ঘটনা ঘটছে।  

ইজারা বিষয়ে জানতে একাধিকবার মসিকের বাজার কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য জানা যায়নি।  

তবে নতুন বছরে বাজার ইজারা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী মো. ইউসুফ আলী।  

তিনি বলেন, নতুন বছরের জন্য বাজার ইজারা দেওয়া হয়েছে। তবে ইজারাদার কে বা কত টাকায় ইজারা হয়েছে তা আমার জানা নেই, রাজস্ব কর্মকর্তা বলতে পারবে।  

পরে মসিকের রাজস্ব কর্মকর্তা সেজুঁতি ধরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইজারা কে পেয়েছে বা কত টাকায় হয়েছে, তা মুখস্ত নেই। অফিসে আসেন, খাতা দেখে বলতে পারব।  

এ বিষয়ে একাধিকবার যোগাযোগ করেও ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু অসুস্থ থাকায় তার বক্তব্য জানা যায়নি।  

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।