ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ভোলার লালমোহনে জন্ম নিল জোড়া লাগানো শিশু

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
ভোলার লালমোহনে জন্ম নিল জোড়া লাগানো শিশু

ভোলা: ভোলার লালমোহনে কৃষক পরিবারে জন্ম নিল জোড়া লাগানো দুটি শিশু। মঙ্গলবার (১২ এপ্রিল) রাত সাড়ে ৮ টার দিকে উপজেলা সদরের 'লালমোহন ক্লিনিকে' শিশু দুটির জন্ম হয়।

মাথা ও হাত-পা আলাদা হলেও তাদের পেট জোড়া লাগানো রয়েছে। সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়েছে বলে জানা গেছে। তবে শিশুটির মা এবং শিশুরা উভয়ই সুস্থ্য রয়েছে।

এদিকে এ ঘটনায় পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। জোড়া লাগানো শিশু দুটিকে দেখতে ক্লিনিকে ভীড় জমিয়েছেন উৎসুক জনতা। লালমোহন উপজেলার উত্তর ফুলবাগিচা গ্রামের কৃষক বিল্লাল হোসেন ও মিতু বেগমের ঘরে জন্ম নেয় শিশু দুটি।

ক্লিনিকের ম্যানেজার ইলিয়াস হোসেন জানান, রাত সাড়ে ৮ টার দিকে সিজার সম্পন্ন হয়। গাইনি চিকিৎসক ডাঃ মুনতাহীনা হক জিমের তত্ত্বাবধানে অপারেশনটি সম্পন্ন হয়। এতে ওই প্রসূতির জোড়া লাগানো শিশু জন্ম হয়। নবজাতক দুটি  উভয় ছেলে।

তিনি আরও বলেন, শিশুটির পিতা-মাতা আগে থেকে যমজ সন্তান জন্ম নেয়ার বিষয়টি জানলেও জোড়া লাগানো সন্তান হবে এ বিষয়টি তারা কেউ জানতেন না।  তবে শিশুদের জরুরি ভিত্তিতে ঢাকা বা বরিশাল নেয়ার পরামশ দিয়েছেন।

এদিকে যমজ সন্তান জন্ম নেয়ার পর শিশু দুটির চিকিৎসা খরচ নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন বাবা-মা।

এ ব্যাপারে ডাক্তার মুনতাহীনা হক জিম জানান, অপারেশনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা সম্ভব। তবে এখনই না। তাদের ঢাকায় নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। শিশু দুটি সুস্থ্য রয়েছে।

এ ব্যাপারে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরা বলেন, বিষয়টি জানার পর থেকে আমরা সার্বক্ষনিক খোঁজ-খবর নিচ্ছি, তাদের চিকিৎসা দেয়ার জন্য উপজেলা প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।