ঢাকা, সোমবার, ১৪ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বরিশাল সিটি কলেজের অধ্যক্ষ-প্রভাষ‌কের বাগবিতণ্ডা, ভিডিও ভাইরাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
বরিশাল সিটি কলেজের অধ্যক্ষ-প্রভাষ‌কের বাগবিতণ্ডা, ভিডিও ভাইরাল

বরিশাল: বরিশাল সিটি কলেজের অধ‌্যক্ষ‌কে অন্যান্য শিক্ষকদের সামনে গালিগালাজ করাসহ বিভিন্নভাবে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে প্রভাষকের বিরুদ্ধে।

এরইমধ্যে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরেছে।

বরিশাল সি‌টি কলেজের প্রভাষক কাওছার হোসেন ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুজিত কুমার দেবনাথের ম‌ধ্যে এই ঘটনা নিয়ে নগরে বেশ তোলপাড় চলছে।

ভিডিওতে একে অপরকে দোষার‌পের পাশাপাশি অধ‌্যক্ষ‌কে গালিগালাজ করতে দেখা যায় প্রভাষককে।

এদিকে শিক্ষকের মুখ থেকে অকথ্য ভাষায় গালিগালাজ বের হওয়াসহ তেরে যাওয়ার ভিডিও দেখে উদ্বেগ প্রকাশ করেছেন অভিভাবকরা। এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।

তাদের মতে, এসব ঘটনার সঠিক তদন্ত ও বিচার না হলে শিক্ষকদের কাছ থেকে শিক্ষার্থীরা ভালো কিছু নয় গালিগালাজ ও সিনিয়রদের সঙ্গে অসদাচরণ করা শিখবে।

ওই ভিডিওতে দেখা যায়, বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগ তুলে কলেজের অফিস কক্ষে তালা দেন প্রভাষক মো. কাওছার হোসেন। পাশাপাশি ওই দুর্নীতি কেন ক‌রে‌ছে তার জবাব চান তিনি। গত ১২ এপ্রিল দুপু‌রে এই ঘটনা ঘ‌টে।

কথোপকথনে অধ্যক্ষ সুজিত বলেন, ‘কলেজের এক টাকাও ব্যাংকে যায়। কয়েকজন স্যারেরা তো সহকা‌রি অধ্যাপক হইতে পারে নাই, এজন্য অস্থিরতা। তাদের নাম ভুল, এখন এটাকে অন্য দিকে ডাইভারট করছে। শুধু শুধু এই সমস্ত কথা বলে লাভ নেই। সেটা সত্য ঘটনা। সার্টিফিকেটে ভুল, ডিসি স্যারে তাই দেয় নাই। সেটার দায় কি আমার, কয়জনের কাছে সত্য ঘটনা বলবো। তাদের কাগজপত্র আনান, আমার কাছে শিট আছে।  

প্রতি উত্ত‌রে প্রভাষক কাওছার বলেন, ‘আপনারে চান্দা (চাঁদা) দিয়া কাজ করতে হবে। আপনার দুর্নীতির নেই অভাব। আপনি কোনটা দিয়া কোনটা করবেন। ’

প্রভাষক কাওছার বলেন, ‘আমার ডিসিরে যাওয়া লাগবে না, আমরা ৬ মাস বইয়া ডিসিরে পাই না। আপনে প্রতি রাইতেই ডিসিরে পান। তাইলে এটা কি করে সম্ভব। ’

অধ্যক্ষ সুজিত: ‘চেষ্টা করলেই পাওয়া যায়। ’

প্রভাষক কাওছার বলেন, ‘কলেজে লাখ লাখ টাকা দুর্নীতি হয়, উনি (অধ্যক্ষ দিয়ে আঙ্গুল দেখিয়ে বলেন) ওই টাকা দুর্নীতি করে বগলস্থ করে। আমাদের এক টাকার তো সুবিধা দেয়-ই না। উনি প্রতিনিয়ত যারা রেগুলার শিক্ষক, যারা ওনার থোরাই কেয়ার করে না, তাদের এক একটা বিপদে ফেলে ওনার পায়ের তলে এনে বগলস্থ করবে। টাকা দেয়া দূরের কথা তাদের একের পর এক শাস্তি, থেরেট (হুমকি) দিচ্ছে। ’

এসময় কলেজের এক পিওনের কথা বলে প্রভাষক কাওসার অধ্যক্ষকে দেখিয়ে বলেন, পিওন হচ্ছে তার পার্টনার।

অধ্যক্ষ সুজিত ওই প্রভাষককে বলেন, ‘পালসার (বাইক) চালায়, পিয়নে জায়গা দখল করছে, এর সমর্থন করছেন তারা। কাওসার হোসেন তাকে সহযোগীতা করেছেন এটা বলার অপেক্ষা রাখে না। ও যে আমাদের ছাত্রাবাস ছিল সেটা দখল করাইছে। ’

এসময় এর প্রমান হাজির করতে বলে কাওসার হোসেন অধ্যক্ষর দিকে তেরে যান এবং তাকে উদ্দেশ্য করে বলেন, ‘নিজে লুইট্টাপুইট্টা খাও, আর মিথ্যা কথা কও,…। তুই প্রমাণ দেখাবি। লুইট্টা পুইট্টা খাইছো আর আমার নামে মিথ্যা অভিযোগ দেও। এরপর গালি দিতে থাকেন অধ্যক্ষ্যকে…… তোর একদিন কি আমার একদিন। ’

এসময় তিনি অধ্যক্ষর টেবিলের ওপর বার বার থাপ্পর দিয়ে তার বাবা-মা তুলেও গালিগালাজ করেন প্রভাষক কাওছার।

অধ্যক্ষ সুজিত এ সময় বলেন, ‘তুই দুই নম্বরি করে হইছোস। প্রভাষক কাওছার বলেন, আমার নিয়োগ দিয়ে গেছেন শওকত হোসেন হিরন, আর তোরে নিয়োগ দিসে জসিম বিএনপি করে। আমি আওয়ামী লীগ করি, আওয়ামী লীগ।

এরপর অধ্যক্ষর দিক প্রভাষক কাওসার তেরে গেলে কয়েকজন শিক্ষক তাকে আটকে ধরেন। আর অধ্যক্ষ বার বার আঙ্গুল দিয়ে কাওসারকে সতর্ক করতে থাকেন।

এ বিষয়ে অধ্যক্ষ সুজিত কুমার দেবনাথ বলেন, কাওছার অনৈতিক কাজ করে। আচরণ খারাপ করেছে। ওর অভিযোগ থাকলে সে ডিসিকে বলতে পারতো। উল্টো অফিস কক্ষে তালা মেরেছে কাওছার। ভিডিও ভাইরাল হওয়ায় ওর আচারণের কথা গভ‌র্নিং বডির মিটিং এ তুলবো আমি।

কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. কাওসার হোসেন বলেন, বেসরকারি একটি কলেজে তিন মাস পর পর অডিট হওয়ার বিধান রয়েছে। কিন্তু অধ্যক্ষ সুজিত কুমার দেবনাথের দায়িত্ব পালন ৭ বছর। এখন পর্যন্ত কলেজে কোন অডিট হয়নি। সকাল থেকে রাত ১২ টা পর্যন্ত অফিস করে নানা অজুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা উত্তোলন করে তা আত্মসাত করে অধ্যক্ষ সুজিত। শিক্ষার্থীদের টাকা আত্মসাত করে।

এসব বিষয়ে জবাব চাইতে গেলে এই ভিডিও সাংবা‌দিক‌দের মাধ‌্যমে ভাইরাল হয়ে যায়।

কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, বিষয়টি আমার জানা ছিল না। তদন্ত করে আমি দেখবো। এর সঙ্গে যারা যারা জড়িত, তাদের নোটিশ করা হবে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
এমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।