ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষ: বৈঠকে ঢাকা কলেজের শিক্ষকরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষ: বৈঠকে ঢাকা কলেজের শিক্ষকরা ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়: নিউ মার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের জেরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে ওই এলাকায়। পরিস্থিতি মোকাবিলায় করণীয় ঠিক করতে বৈঠকে বসেছেন শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ, শিক্ষক পরিষদের সম্পাদক, আবাসিক হলসমূহের তত্ত্বাবধায়কসহ শিক্ষকরা।

বুধবার (২০ এপ্রিল) বিকাল ৩টায় কলেজ অধ্যক্ষের দফতরের এক কর্মকর্তা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্যাররা হল সুপারদের সঙ্গে বৈঠক করছেন। পরিস্থিতি মোকাবিলায় কি কি করা যায় তা বৈঠকে ঠিক করা হবে।

প্রসঙ্গত, ১৮ এপ্রিল মার্কেটের চার নম্বর গেটের ওয়েলকাম ফাস্টফুডের কর্মচারী বাপ্পী ও ক্যাপিটালের কর্মচারী কাওসারের মধ্যে সন্ধ্যায় কথা কাটাকাটি থেকেই সংঘাতের শুরু। দুটি দোকানের মালিক আপন চাচাতো ভাই। ইফতারের সময় নিউ মার্কেটের ভেতরে হাঁটার রাস্তায় টেবিল পেতে বসে ইফতারের ব্যবস্থা করা নিয়ে তাদের মধ্যে ঝামেলা শুরু হয়। বাগ-বিতণ্ডার একপর্যায়ে কাওসারকে দেখে নেওয়ার হুমকি দিয়ে বাপ্পী ওই জায়গা থেকে চলে যায়।

ওই দিন (সোমবার) রাত ১১টার দিকে বাপ্পীর সমর্থক ১০-১২ জন যুবক আসেন নিউমার্কেটে। এ সময় তারা হাতে রামদা নিয়ে আসেন। তারা ক্যাপিটাল দোকানটিতে গিয়ে কাওসারের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়ান। সেখানে কাওসার সমর্থকরা বাপ্পীর সমর্থকদের ওপর হামলা চালিয়ে মার্কেট থেকে বের করে দেন। বাপ্পী সমর্থকরা মার্কেট থেকে পালিয়ে গিয়ে কিছুক্ষণ পর ঢাকা কলেজের শিক্ষার্থীদের একটি দলকে নিয়ে এসে মার্কেটে হামলা চালায়।

পরে ঘটনা অন্যদিকে মোড় নিয়ে মার্কেটের ব্যবসায়ী, দোকানদার ও শিক্ষার্থীদের মধ্যে সংঘাত শুরু হয়। সংঘর্ষে ১০ জন সাংবাদিকসহ অর্ধশতাধিক ছাত্র-ব্যবসায়ী আহত হয়েছেন। সংঘর্ষে নিহত হয়েছেন নাহিদ (১৮) নামের এক কুরিয়ার সার্ভিসকর্মী।

এদিকে ঢাকা কলেজ শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ব্যবসায়ীদের হামলার প্রতিবাদে বুধবার সকাল ১০টার দিকে নীলক্ষেত মোড়ে বিক্ষোভ ও মানববন্ধনের ডাক দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।  সাত কলেজ আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাইল সম্রাট মঙ্গলবার দিনগত রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এসকেবি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।