ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করলেন রাশাদ হোসাইন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করলেন রাশাদ হোসাইন

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা (ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম-আইআরএফ) বিষয়ক দূত রাশাদ হোসাইন বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করেছেন। ভারতীয় উপমহাদেশসহ বিশ্বের প্রতিটি দেশে এটি যে একটি চ্যালেঞ্জিং কাজ, সে বিষয় নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক দূত রাশাদ হোসাইন।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ভারতীয় উপমহাদেশে ধর্মীয় অনুভূতি রাজনীতিতে ব্যবহৃত হয়, সেটা নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের গণহত্যার স্বীকৃতি দিয়েছে। এই ঘটনার ফলে আগামীতে আইসিজেসহ বিভিন্ন ক্ষেত্রে রোহিঙ্গা সংকট সমাধানে সহজ হবে বলে আমরা মনে করি।

প্রতিমন্ত্রী বলেন, আগামীতে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে বলে আলোচনা হয়েছে। রোজা রেখে রাশাদ হোসাইন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বলে আমি তাকে বিশেষ ধন্যবাদ জানাই।

এক প্রশ্নের উত্তরে শাহরিয়ার আলম বলেন, রমজান মাসে দেখছি, ইসরাইলিরা আবারো ফিলিস্তিনের ওপর হামলা অগ্রহণযোগ্য ও নিন্দনীয়।

এদিকে প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে রাশাদ হোসাইন বলেন, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রয়েছে। তবে কোনো একটি পক্ষ সেটা নষ্ট করার চেষ্টা করছে। রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর মতো বাস্তবতা এখনো তৈরি হয়নি।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক দূত রাশাদ হোসাইন ১৭ এপ্রিল চার দিনের সফরে বংলাদেশে আসেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।