ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষক প্রণোদনা নিয়ে উৎপাদন বাড়ালে দেশে খাদ্য ঘাটতি থাকবে না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
কৃষক প্রণোদনা নিয়ে উৎপাদন বাড়ালে দেশে খাদ্য ঘাটতি থাকবে না

নওগাঁ: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষক প্রণোদনা নিয়ে ধানের উৎপাদন বাড়ালে দেশে খাদ্য ঘাটতি থাকবে না। তখন বিদেশ থেকেও চাল আমদানি করতে হবে না।

আর চাল আমদানি না হলে কৃষকের ধানের নায্যমূল্য নিশ্চিত হবে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে নওগাঁর নিয়ামতপুর জেলা পরিষদ মিলনায়তনে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রকৃত কৃষক না কিংবা চাষের জমি নেই এমন কেউ যেন প্রণোদনার তালিকায় অন্তর্ভুক্ত না হন, সেটা নিশ্চিত করতে হবে।  

প্রকৃত কৃষকের হাতে প্রণোদনা পৌঁছে দিতে ও প্রণোদনা নিয়ে তা উৎপাদন বৃদ্ধির কাজে লাগাতে সংশ্লিষ্ট ও কৃষকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বর্তমান সরকার কৃষকের দোরগোড়ায় সার, বীজ ও বিদ্যুৎ সেবা পৌঁছে দিচ্ছে। দেশে সার, বীজ ও বিদ্যুতের অভাব নেই। সেচের অভাবে জমি অনাবাদি থাকছে না। অথচ বিএনপির আমলে সার চাওয়ায় কৃষককে গুলি করে মারা হয়েছে। বিদ্যুতের অভাবে কৃষক জমিতে সেচ দিতে পারেনি।

কৃষক বাঁচলে দেশ বাঁচবে -এ নীতির ভিত্তিতেই সরকার সব সময় কৃষকের পাশে থাকবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা আমির আব্দুল্লাহ মো. ওয়াহিদুজ্জামানসহ অনেকে।

পরে মন্ত্রী উপজেলার আটটি ইউনিয়নের দুই হাজার কৃষকের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেন।

এছাড়া মন্ত্রী ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৮০ জন শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল ও ৬০ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষাবৃত্তি বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।