ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ব্রিটেনের রানীর পুরস্কারে ভূষিত বিদ্যানন্দের কিশোর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
ব্রিটেনের রানীর পুরস্কারে ভূষিত বিদ্যানন্দের কিশোর কিশোর কুমার দাস

ঢাকা: ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক 'কমনওয়েলথ পয়েন্টস অব লাইট' পুরস্কারে ভূষিত হয়েছেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাস।

শুক্রবার (২২ এপ্রিল)  ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিদ্যানন্দ ফাউন্ডেশন ১২শ’ প্রান্তিক শিশুকে শিক্ষার সুযোগ দিয়েছে। ৪০ বছর বয়সী কিশোর ২০১৩ সালে 'বিদ্যানন্দ ' স্থাপন করেন। সে সময় তিনি মাত্র ২২ জন শিক্ষার্থী নিয়ে শুরু করেছিলেন। এখন প্রতিষ্ঠানটি পাঁচটি বিনামূল্যের প্রাথমিক বিদ্যালয় পরিচালনা করে। সেই সঙ্গে শিশুদের উচ্চ শিক্ষায় সাহায্য করার জন্য বিনামূল্যে একাডেমিক কোচিং এবং বৃত্তি কার্যক্রম পরিচালনা করে।

কিশোর একটি খাবার প্রোগ্রামও চালু করেছেন, যার নাম 'এক টাকায় আহার'। এটি শিশু ও গৃহহীনদের পুষ্টিকর খাবার সরবরাহ করে। করোনভাইরাস মহামারিকালে এ দাতব্য সংস্থাটি সারা দেশে ত্রাণ বিতরণও করেছে।

এ বিষয়ে কিশোর কুমার দাশ বলেন, আমি বিশ্বাস করি বিদ্যানন্দের এ মর্যাদাপূর্ণ স্বীকৃতি বিভিন্ন দাতব্য সংস্থাকে আরও মানবিক হতে অনুপ্রাণিত করবে। স্বীকৃতির জন্য কমনওয়েলথের প্রধান হিসেবে ব্রিটেনের রাণীর প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা। এছাড়াও সারা বাংলাদেশে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকদের কঠোর পরিশ্রম এবং দৃঢ় সংকল্পকে স্বীকৃতি দেওয়ার জন্য ঢাকায় ব্রিটিশ হাইকমিশনকে ধন্যবাদ।

বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেল বলেন, কিশোর কুমারকে তার পয়েন্টস অব লাইট পুরস্কারের জন্য আমার আন্তরিক অভিনন্দন। এ স্বীকৃতির মাধ্যমে আমরা বিদ্যানন্দ ফাউন্ডেশনের অনুপ্রেরণামূলক স্বেচ্ছাসেবকদেরও কৃতজ্ঞতা জানাই, যারা বাংলাদেশে ক্ষুধা দূরীকরণ, জনগণের ক্ষমতায়ন এবং মানসম্পন্ন শিক্ষায় প্রবেশাধিকার উন্নত করতে অবদান রাখছেন।  

তিনি বলেন, তাদের অসামান্য প্রচেষ্টা বাংলাদেশ এবং সারা বিশ্বের তরুণদের অনুপ্রেরণা যোগাবে। এ পুরস্কার ব্রিট বাংলা বন্ধন এবং কমনওয়েলথের মূল্যবোধকে আরও শক্তিশালী করবে।

বাংলাদেশ সময় : ২৩০২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।