ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ঈদের টিকিট বিক্রির প্রথম দিনে প্রতি মিনিটে ৫ লাখ হিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
ঈদের টিকিট বিক্রির প্রথম দিনে প্রতি মিনিটে ৫ লাখ হিট

ঢাকা: রেলওয়ে টিকেটিংয়ের ইতিহাসে এই প্রথম লাখো গ্রাহক সফলতার সঙ্গে ঈদের টিকিট কাটছে বলে জানিয়েছে অনলাইন পার্টনার সহজ।

ঈদের টিকিট বেচা-কেনার প্রথম দিনেই প্রতি মিনিটে অনলাইনে প্রায় ৫ লাখ হিট বা ট্র্যাফিক সফলতার সঙ্গে পরিচালনা করতে পেরেছে সহজ।

একইসঙ্গে দেশব্যাপী ৭৭টি স্টেশনের কাউন্টারে সহজের টিকেটিং সিস্টেম চলছে। যার মাধ্যমে যাত্রীদের ভোগান্তি অন্যান্য বারের তুলনায় অনেকাংশেই কমেছে। অন্যান্য বছরের মতো সার্ভার ডাউনের মতো ভোগান্তির মুখোমুখি হতে হয়নি বলে দাবি করেছে সহজ।  

সহজ এক বিজ্ঞপ্তিতে জানায়, সকাল ৮টা থেকে থেকে ঈদের আগাম ট্রেন টিকিট বিক্রি শুরু হয়েছে। প্রথম দিন যাত্রীরা কিনতে পারছেন আগামী ২৭ এপ্রিলের ট্রেন টিকিট।

রেল সূত্রমতে, কাউন্টার এবং অনলাইন মিলিয়ে বিক্রি শুরুর প্রথম ঘণ্টায় ৫০ হাজারেরও বেশি টিকিট বিক্রি হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইট eticket.railway.gov.bd থেকে যাত্রীরা সফলতার সঙ্গে টিকেট কাটতে পেরেছে বলে জানা যায়।

রেলওয়ের টিকেটিংয়ে প্রথমবারের মতো অনলাইনে কিউ ম্যানেজমেন্ট নিশ্চিতকরণের লক্ষ্যে থ্রটলিং প্রযুক্তি ব্যবহার করেছে সহজ। ফলে একদিকে যেমন লাখ লাখ হিট বা ওয়েবসাইট ট্র্যাফিক সুষ্ঠু ও পর্যায়ক্রমিকভাবে পরিচালনা করা গেছে, তেমনি নিশ্চিত হয়েছে ওয়েবসাইটের নিরাপত্তা।  

সহজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আরও জানা যায়, ২৩ এপ্রিল থেকে সাধারণ মানুষ যেন স্বাচ্ছন্দ্যে ট্রেনের টিকিট কিনে নিরাপদে বাড়ি পৌঁছে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারে সেটিই বাংলাদেশ রেলওয়ে ও সহজ-এর মূল লক্ষ্য।

যাত্রীর চাপ কমানোর লক্ষ্যে ঢাকা শহরের ৫টি কেন্দ্র টিকিট বিক্রি করা হচ্ছে। কমলাপুর, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ক্যান্টনমেন্ট ও ফুলবাড়িয়ায় (পুরাতন রেলওয়ে স্টেশন) টিকিট বিক্রি করা হবে। একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। ঈদের অগ্রিম বিক্রিত টিকিট ফেরত নেওয়া হবে না।

ইন্টারনেটেও ই-টিকেটিংয়ের মাধ্যমে ঈদ অগ্রিম টিকেট বিক্রি সকাল ৮টা থেকে শুরু হয়।

ঘরমুখো যাত্রীদের জন্য শনিবার (২৩ এপ্রিল) টিকিট বিক্রি শুরু হয়ে শেষ হবে ২৭ এপ্রিল। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকিট বিক্রি করা হবে।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ