ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ইয়েমেনের প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর, স্বাগত জানিয়েছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
ইয়েমেনের প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর, স্বাগত জানিয়েছে বাংলাদেশ আবদ-রাব্বু মনসুর হাদি

ঢাকা: ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদির প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তরকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার ( ২৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদি প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তর করেছেন। এই কাউন্সিলের নেতৃত্ব দিচ্ছেন রাশাদ আল-আলিমি। এই ঘটনার ফলে ইয়েমেনের রাজনৈতিক সংকট সমাধানের পথ উম্মুক্ত হবে বলে প্রত্যাশা করছে বাংলাদেশ। একইসঙ্গে বাংলাদেশ উপসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রত্যাশা করে।

সম্প্রতি সৌদি আরব সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদি ক্ষমতা হস্তান্তর করেন।

২০১৬ সালের পর প্রথমবারের মতো ইয়েমেন যুদ্ধে জড়িত পক্ষগুলোর সম্মতিতে রমজান মাসের শুরুতে দুই মাসের যুদ্ধ বিরতি শুরু হয়েছে। এর পাঁচদিন পর ৭ এপ্রিল হাদি ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দেন।

হাদিকে ইয়েমেনে পুনরায় ক্ষমতায় বসাতে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট ইয়েমেনে অভিযান শুরু করে। লড়াই দু'পক্ষকেই পর্যুদস্ত করেছে। একটি যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের তিনটি সংস্থার চেষ্টাও ব্যর্থ হয়েছে।  

হাদি ক্ষমতা হস্তান্তরেরর আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সাত বছর ধরে চলা ইয়েমেনের গৃহযুদ্ধ অবসানে জাতিসংঘের নেতৃত্বাধীন আলোচনার পথে বাধা দূর হতে যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।