ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

প্রতিরাতে রাজধানীর নিরাপত্তায় ২৫০০ বাড়তি পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মে ১, ২০২২
প্রতিরাতে রাজধানীর নিরাপত্তায় ২৫০০ বাড়তি পুলিশ

ঢাকা: ঈদের ছুটিতে ফাঁকা রাজধানীতে চুরি-ছিনতাই প্রতিরোধে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৫০টি থানায় ১০টি করে সর্বমোট ৫০০ টিম মোবাইল টিম কাজ করবে। এছাড়া রাজধানীজুড়ে রাতের নিরাপত্তায় আড়াই হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মুহা. শফিকুল ইসলাম।

রোববার (১ মে) জাতীয় ঈদগাহর নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, গত কয়েকদিন ধরেই থানা ও ডিবিতে তালিকা করে কাজ করা হচ্ছে। গত এক মাসে পাঁচ শতাধিক তালিকাভুক্ত চোর ছিনতাইকারী গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, ঢাকার মতো এত বড় একটি শহরে দুয়েকটি ঘটনা ঘটবে। এগুলো প্রতিরোধ করার ক্ষমতা কারো নেই। আমরা সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। পুলিশের পাশাপাশি মানুষেরও দায়িত্ব রয়েছে। আপনার জীবন এবং সম্পদের প্রাথমিক রক্ষার দায়িত্ব আপনার। এরপর আসে রাষ্ট্রের কাছে। ট্রেন লাইনের উপর যদি আপনি শুয়ে থাকেন আর ভাবেন পুলিশ এসে রক্ষা করবে, এটা কোনো বুদ্ধির কাজ না।

মূল্যবান সম্পদ রক্ষায় ব্যক্তি নিজেকে সতর্ক হতে জোর দিতে ডিএমপি কমিশনার বলেন, আমরা নিরাপত্তার ক্ষেত্রে সাধারণত যে বিষয়গুলো বলে থাকি সেগুলো যদি মানুষ মেনে চলে, তাহলে তার জীবন ও সম্পদের নিরাপত্তা অনেকটাই নিশ্চিত হয়। যে যেখানেই যান আপনার মূল্যবান সম্পদের হেফাজত নিজ থেকে করবেন।  

উন্নত দেশের উদাহরণ টেনে তিনি বলেন, সারাবিশ্বে লকার সিস্টেম রয়েছে। বাংলাদেশের পুলিশ আমরাতো অত দক্ষ না মানলাম, কিন্তু উন্নত বিশ্বে হাজার হাজার মানুষ কেন লকারে মূল্যবান সম্পদ রাখে। কারণ একটাই, এটা সুরক্ষা করার দায়িত্ব তার। আমরা সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি, যেখানে যে অভিযোগ পাওয়া যাচ্ছে, মামলা নিচ্ছি, সে অনুযায়ী গ্রেফতার করছি।

চুরি ছিনতাই রোধে অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকার বিষয়ে তিনি বলেন, ঢাকা শহরে এই সময় রাস্তাঘাট ফাঁকা থাকে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের পঞ্চাশটি থানাতেই আমরা অতিরিক্ত ফোর্স দিয়েছি। শহরে প্রতিরাতে আড়াই হাজার অতিরিক্ত ফোর্স ডিউটি করবে। প্রতি থানা থেকে ১০টি করে মোবাইল টিম বের হবে। এভাবে ৫০টি থানায় ৫০০টি টিম থাকবে।

অপরাধীদের চলাচল বিঘ্ন করতে আমাদের চেকপোস্ট থাকবে। ঢাকা শহরের অনেক গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরা রয়েছে, কন্ট্রোল রুম থেকে সেগুলো মনিটর করা হবে। সেখান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, মে ০১, ২০২২
পিএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।