ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যানজটমুক্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, ব্যবহার হয়নি পাবলিক টয়লেট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মে ২, ২০২২
যানজটমুক্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, ব্যবহার হয়নি পাবলিক টয়লেট পাবলিক টয়লেট

টাঙ্গাইল: এবারের ঈদে যানজটের আশঙ্কায় ঘরমুখো মানুষের কিছুটা দুর্ভোগ কমাতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের পাশে অস্থায়ীভাবে স্থাপন করা হয়েছিল ১৫টি টয়লেট। তবে, এবার কোনো ধরনের যানজট না হওয়ায় সেই টয়লেটগুলো ব্যবহার হয়নি।

সরেজমিন ঘুরে দেখা যায়, ঈদে নির্বিঘ্নে ঘরমুখো মানুষকে বাড়ি ফেরাতে আইনশৃঙ্খলা বাহিনী সব প্রস্তুতি নিয়ে রেখেছিল। এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার এলাকায় কোনো রেস্তোরাঁ ও পেট্রোল পাম্প না থাকায় পুলিশের উদ্যোগে ১৫টি অস্থায়ী টয়লেট নির্মাণ করা হয়েছে। যাতে যানজটের সৃষ্টি হলে চালক ও যাত্রীরা ব্যবহার করতে পারে। কিন্তু যানজট না হওয়ায় ১৫টি টয়লেটের মধ্যে একটিও ব্যবহার হয়নি।

পুলিশ জানায়, ঢাকা থেকে যানবাহনগুলো চারলেন সড়কের সুবিধায় মহাসড়কের এলেঙ্গা পর্যন্ত আসতে পারে। কিন্তু এলেঙ্গার পর থেকে সেতু পর্যন্ত সড়ক দুইলেন। চারলেনের যানবাহন দুই লেন সড়কে প্রবেশে যানবাহনের চাপ বেড়ে যানজটের সৃষ্টি হয়। এবছর ঈদযাত্রায় এলেঙ্গা থেকে সেতুর টোল প্লাজার কাছে গোল চত্বর পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার একমুখী (ওয়ানওয়ে) করা হয়েছিল। এলেঙ্গা থেকে এই সড়ক দিয়ে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন চলবে। আর উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী যানবাহন সেতু পার হওয়ার পর বিকল্প সড়ক হিসেবে গোলচত্বর থেকে উত্তর দিকে ভূঞাপুর হয়ে এলেঙ্গা পর্যন্ত আসবে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বাংলানিউজকে জানান, ঈদকে কেন্দ্র করে প্রতিবছর পুলিশের পক্ষ থেকে যানজট নিয়ন্ত্রণ ও যানজটে আটকে থাকা মানুষের ভোগান্তি লাঘবেও কাজ করে থাকে। মহাসড়কের যানজট নিয়ন্ত্রণে ৬১০ জন পুলিশ সদস্য ও ২০০ জন এপিপিএনের সদস্য দায়িত্ব পালন করেছে।  

উত্তরবঙ্গমুখী যানবাহনের জন্য সড়কের সহযোগিতায় এলেঙ্গা থেকে দক্ষিণ দিক দিয়ে বিকল্প রাস্তাটি সংস্কার করা হয়েছে।  এছাড়া যাত্রীদের দুর্ভোগ লাঘবের জন্য যাত্রীরা যানজটে আটকা পড়লে মহাসড়কের পাশে পেট্রোল পাম্প, হোটেল রেস্তোরাঁগুলোতে যাতে শৌচাগার ব্যবহার করতে পারে সেজন্য তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার সড়কের পাশে পাম্প, রেস্তোরাঁ নেই। তাই ওই অংশে ১৫টি অস্থায়ী টয়লেট নির্মাণ করা হয়েছিল। কিন্তু এবার যানজট না হওয়ায় একটি টয়লেটও ব্যবহার করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মে ০২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।