ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা

ফজলে ইলাহী স্বপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মে ৭, ২০২২
ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা

কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেলার বিস্তীর্ণ এলাকার মাঠে মাঠে এখন সোনা রঙা পাকা ধানের ক্ষেত। চলছে বোরো ধান কাটা ও মাড়াইয়ের মহোৎসব।

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সীমান্তবর্তী শিলখুড়ি ইউনিয়নের উত্তর ধলডাঙ্গা গ্রামে সরেজমিনে দেখা যায়, চরাঞ্চলের কৃষকরা ক্ষেত থেকে ধান কেটে কাঁধে নিয়ে ছোট কালজানী নদীর হাটু-কোমর পানি ভেঙে তুলছেন বাড়ির উঠানে।



গ্রামাঞ্চলগুলোতে গরু দিয়ে ধান মাড়াইয়ের সেই চিরাচরিত দৃশ্য এখন আর চোখে পড়ে না। ধান মাড়াইয়ের সেই স্থান দখল করেছে শ্যালো ইঞ্জিনচালিত মাড়াই মেশিন।

এতে অবশ্য কৃষকের পরিশ্রম ও খরচ দু’টোই কমেছে। ধান কেটে খবর দিলেই ভ্রাম্যমাণ ধান মাড়াই মেশিন কৃষকের বাড়িতে চলে যাচ্ছে। এর পর ধানের বোঝা মেশিনে দিলেই খড় ও ধান আলাদা হয়ে বের হচ্ছে।

ধলডাঙ্গা এলাকার ভ্রাম্যমাণ ধান মাড়াই মেশিনের মালিক খলিল মিয়া বাংলানিউজকে জানান, এক বিঘা (৩৩ শতক) জমির ধান মাড়াই করতে সময় লাগছে এক ঘণ্টা। আর এর জন্য খরচ নিচ্ছি ৭০০ টাকা। এতে কৃষকের সময় ও খরচ দু’টোই কম হচ্ছে।

ধলডাঙ্গা গ্রামের কৃষক জাহেদুল ইসলাম বাংলানিউজকে জানান, শ্রমিক সংকটসহ মজুরি বেশি হওয়ায় এলাকার কৃষকরা মাড়াই মেশিনের দিকেই ঝুঁকছে। এক বিঘা জমির ধান কৃষি শ্রমিক দিয়ে মাড়াই করতে আগে দু’দিন সময় লাগার পাশাপাশি খরচ হতো কমপক্ষে এক হাজার ২০০ টাকা। আর এখন সময়ও কম লাগছে, কমে গেছে পরিশ্রম।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ০৭, ২০২২
এফইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।