ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রী সাশ্রয়ী হতে বলেছেন: পরিকল্পনামন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মে ১৭, ২০২২
প্রধানমন্ত্রী সাশ্রয়ী হতে বলেছেন: পরিকল্পনামন্ত্রী 

ঢাকা: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকারি-বেসরকারি খাতের সব বিষয়ে আমাদের সাশ্রয়ী হতে হবে। কোনো ক্ষেত্রেই অপচয় করা যাবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (১৭ মে) ২০২২-২৩ অর্থ বছরের জন্য দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার ব্যয় সম্বলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি)  অনুমোদন শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এছাড়া জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় স্বায়ত্বশাসিত সংস্থা বা করপোরেশনে প্রায় নয় হাজার ১৩০ কোটি টাকার এডিপি অনুমোদিত হয়েছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, এনইসি সভায় একটা বিষয় গুরুত্ব পেয়েছে সেটা হলো অপচয় রোধ করতে হবে। গুরুত্বপূর্ণ প্রকল্প আগে নিতে হবে। অহেতুক সম্পদ অপচয় করার মানে নেই।  শুধু অপচয় রোধ নয়, জনগণের জন্য, দেশের জন্য প্রকল্প আগে নিতে হবে। ব্যয়ে ঘাটতি সবার থাকবে অফুরন্ত সম্পদ কারো নেই।

তিনি বলেন, এখানে ভয়ের কোনো ব্যাপার নেই। জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে। সরকারি-বেসরকারি খাতে সাশ্রয়ী হতে বলেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী ভ্রমণের বিষয়ে নির্বাহী আদেশ দিয়েছেন। ‍সুতরাং সব বিষয়ে আমাদের সাশ্রীয় হতে হবে।

সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, কোভিডে আমরা সাফল্য পেয়েছি। কম সম্পদের মধ্যেও আমরা ভালো করেছি। কোভিডের মধ্যেও সাড়ে পাঁচ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আমরা দুটি কাজ করছি। কিছু যোগ-বিয়োগ করে এডিপি চূড়ান্ত করা হয়েছে।  

দেশের জন্য যেটা জরুরি সেটা আগে নিয়ে আসুন। বাজেটটাকে পুনর্বিন্যাস করতেও বলেছেন প্রধানমন্ত্রী বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, মে ১৬, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।