ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

এনবিএফআই মেলার উদ্বোধনীতে শিল্পমন্ত্রী

শিল্পায়ন প্রসার ঘটানোর মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, মে ১৮, ২০২২
শিল্পায়ন প্রসার ঘটানোর মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে সংগৃহীত ছবি

শিল্পায়ন প্রসার ঘটানোর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়িত হবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (১৮ মে) বেলা ১১টার দিকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত এনবিএফআই মেলার উদ্বোধন শেষে মন্ত্রী এ কথা বলেন।

বণিক বার্তা ও বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) যৌথ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। অনুষ্ঠানে তিনি বলেন, ৫০ বছরে আমরা (বাংলাদেশ) যে জায়গায় পৌঁছেছি; শিল্প খাতে সেটা অবিস্মরণীয়। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত শিল্প মন্ত্রাণলয়ে আমি দ্বায়িত্বে আছি। পঞ্চাশের দশকে বঙ্গবন্ধু যখন শিল্পমন্ত্রী ছিলেন তখন বাঙালি শিল্পোদ্যোক্তা সৃষ্টির কাজ শুরু করেছিলেন। স্বাধীন বাংলাদেশে আমরা সেই কাজ আরও এগিয়ে এনেছি বলে বাংলাদেশ আজ সারাবিশ্বে রোল মডেল। এ সময় ১২টি কর্পোরেশন নিয়ে বৃহৎ পরিসরে মন্ত্রণালয় কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

এনবিএফআই খাতের সুবিধা সম্পর্কে শিল্পমন্ত্রী বলেন, তাৎক্ষণিকভাবে ঋণ সুবিধা নিতে এনবিএফআই খাত শিল্পোদ্যোক্তাদের সহযোগীতা করে। শিল্পোদ্যোক্তারা বিপদে তাদেরকেই পেয়ে থাকে।

এ মেলা ঐতিহাসিক যাত্রা শুরু করেছে মন্তব্য করে মন্ত্রী বলেন, এককভাবে দেশে শিল্পায়ন সম্ভব নয়; সেজন্য ব্যাংক-বীমা- এনবিএফআইকে যৌথভাবে শুরু করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ। তিনি বলেন, এনবিএফআই বাংলাদেশের সকল শিল্প প্রতিষ্ঠানের সাথে যুক্ত। ২০৩৫-৪০ সালে যখন বাংলাদেশ যখন উন্নত দেশ হবে তখন অর্থনীতিতে এ খাতের অবদান থাকবে ১০ শতাংশ।

অনুষ্ঠানে বিএলএফসিএ চেয়ারম্যান এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্যে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে এনবিআই খাত সম্পর্কে মানুষের ধারণা বাড়বে। আমাদের বড় দূর্বলতা মানুষ আমাদের সম্পর্কে খুব বেশি জানে না।

তিনি আরও বলেন, আর্থিক অন্তর্ভুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এ খাত। আমরা গ্রাহকমূখী, গ্রাহকের কাছে আমরা যাই আর ব্যাংকের কাছে যায় গ্রাহক। অধিকাংশ ব্যাংকের চেয়ে এনবিএফআই ভালো করছে মন্তব্য করে তিনি আরও বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে অভ্যন্তরীণ সুশাসন ও ঝুঁকি ব্যবস্থাপনা পরিকল্পনা করতে হবে।

মেলায় ১২ টি স্টলের সঙ্গে থাকছে পাঁচটি প্যাভিলিয়ন। সর্বস্তরের দর্শনার্থীদের জন্যে আয়োজনটি উন্মুক্ত থাকছে। দিনব্যাপী এ আয়োজনে অংশগ্রহণ করলে মোটরসাইকেল, মোবাইল ফোন, রেফ্রিজারেটর, ল্যাপটপ, ঢাকা-মালদ্বীপ-ঢাকা, ঢাকা-কলকাতা-ঢাকা ও ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকিট, স্মার্ট টিভিসহ নানা আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ থাকছে দর্শনার্থীদের জন্যে।

দেশের সব নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন (এনবিএফআই) তাদের সেবা নিয়ে মেলায় অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ১৮ মে, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।