ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে স্পিকারের শোক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, মে ১৯, ২০২২
আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে স্পিকারের শোক

ঢাকা: আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (১৮ মে) যুক্তরাজ্যের লন্ডনের স্থানীয় সময় রাতে বার্ধক্যজনিত কারণে মারা যান আবদুল গাফফার চৌধুরী।

তিনি একজন বিশিষ্ট সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক ছিলেন। ইউনেস্কো পুরস্কার ও একুশে পদকেও তিনি ভূষিত হয়েছিলেন।

স্পিকার শিরীন শারমিন বিশিষ্ট এ সাংবাদিকের মৃত্যুতে তার রুহের মাগফেরাত কামনা করেন। গাফফার চৌধুরীর শােক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনাও জ্ঞাপন করেন স্পিকার।

দৈনিক ইনসাফ পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন আবদুল গাফফার চৌধুরী। এরপর দৈনিক সংবাদ, মাসিক সওগাত, দিলরুবা, মেঘনা, ইত্তেফাক, আজাদ, জেহাদ ও পূর্বদেশসহ বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বপূর্ণ পদে কাজ করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে সপরিবারে সীমান্ত পাড়ি দিয়ে আগরতলা হয়ে কলকাতা পৌঁছান। সেখানে মুজিবনগর সরকারের মুখপত্র সাপ্তাহিক জয়বাংলায় লেখালেখি করেছিলেন এ বরেণ্য। তিনি কলকাতায় দৈনিক আনন্দবাজার ও যুগান্তর পত্রিকায় কলামিস্ট হিসেবেও কাজ করেন।

১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দৈনিক জনপদ পত্রিকা বের করেন। ১৯৭৪ সাল থেকে লন্ডনে বসবাস করলেও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িক চেতনার পক্ষে তার কলম সোচ্চার ছিল। মৃত্যুর সময় আবদুল গাফফার চৌধুরীর বয়স ছিল ৮৬ বছর।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ১৯ মে, ২০২২
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।