ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, মে ১৯, ২০২২
গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক 

ঢাকা: বিশিষ্ট সাংবাদিক, কলাম লেখক এবং মহান ভাষা আন্দোলনের অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’-এর রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।  

বৃহস্পতিবার (১৯ মে) অর্থমন্ত্রী আ হ  ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান, ডাক  টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মন্ত্রীরা এক শোকবার্তায় বলেন, ভাষা সৈনিক আবদুল গাফ্ফার চৌধুরী কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’-এর রচয়িতা। কলাম লেখক ছাড়াও তিনি কবি, নাট্যকার ও ঔপন্যাসিক হিসেবে পরিচিত। পেশাগত কাজে সফলতার স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পদক, ইউনেস্কো পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মানিক মিয়া পদকসহ দেশীয় এবং আন্তর্জাতিক পদক ও পুরস্কারে ভূষিত হয়েছেন। মহান মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের স্বপক্ষে তাঁর সাহসী ও ক্ষুরধার লেখনী আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। তাঁর মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি।

প্রতিমন্ত্রীদের মধ্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন ন্নেছা ইন্দিরা, প্রাথমিক  গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খসরু, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও তাঁর শোকসসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

প্রতিমন্ত্রীরা শোকবার্তায় বলেন, প্রখ্যাত সাংবাদিক, কলাম লেখক ও 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। আব্দুল গাফ্ফার চৌধুরী তাঁর মেধা-কর্ম ও লেখনিতে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখেছেন ও বাঙালির অসাম্প্রদায়িক মননকে ধারণ করেছেন। তাঁর মৃত্যুতে দেশ একজন বিজ্ঞ ও পুরোধা ব্যক্তিত্বে হারালো।  

এদিকে আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

আইজিপি শোক বার্তায় বলেন, আবদুল গাফ্ফার চৌধুরী বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি আমাদের মহান ভাষা আন্দোলনের স্মৃতিমাখা কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' রচনা করেছেন, এর মধ্য দিয়ে আমাদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন তিনি।

আইজিপি আরও বলেন, দীর্ঘদিন ধরে প্রবাস জীবনযাপন করলেও এ দেশের মাটি মানুষের সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল আবদুল গাফ্ফার চৌধুরীর। প্রবাস থেকে তিনি দেশের বিভিন্ন পত্রিকায় মুক্তিযুদ্ধ, রাজনীতি, সমাজনীতি ও সমকালীন নানা প্রসঙ্গে নিয়মিত প্রবন্ধ/কলাম লিখতেন। সাংবাদিকতায় তিনি অনন্য অবদান রেখেছেন। তার মৃত্যুতে আমরা এক নক্ষত্রকে হারালাম।

আইজিপি মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

যুক্তরাজ্যের লন্ডনের একটি হাসপাতালে বুধবার (১৮ মে) রাতে বার্ধক্যজনিত কারণে মারা গেছেন আবদুল গাফফার চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, মে ১৯, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa