ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি: ইসি আহসান হাবিব

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মে ২০, ২০২২
ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি: ইসি আহসান হাবিব ছবি: বাংলানিউজ

খুলনা: ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ একটি গ্রহণযোগ্য পদ্ধতি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.)। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ইভিএম-এর ব্যবহার যে কোনো পর্যায়ে দলমত নির্বিশেষে সব দলের অংশ নেওয়াকে উৎসাহিত করে বলেও জানান তিনি।

আহসান হাবিব শুক্রবার (২০ মে) দুপুরে খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।  

এ সময় তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন স্বচ্ছতায় বিশ্বাসী, নিরপেক্ষতায় বিশ্বাসী এবং সঠিকভাবে নির্বাচন পরিচালনায় বিশ্বাসী। একটি নির্ভুল ভোটার তালিকা অবাধ ও স্বচ্ছ নির্বাচনের পূর্বশর্ত।  

কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, নির্বাচনসহ যে কোনো নাগরিক সেবায় জাতীয় পরিচয়পত্র আবশ্যক। তাই সঠিকভাবে তথ্য নিতে হবে। তিনি তথ্য সংগ্রহকারীদের উদ্দেশ্যে বলেন, সঠিকভাবে তথ্য নিতে প্রমাণক হিসেবে পাসপোর্ট, জন্মনিবন্ধন অথবা এসএসসি সনদের সাহায্যে ব্যক্তির নামের বানান ও আনুষঙ্গিক তথ্য যাচাই করা যেতে পারে।  

খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, রেঞ্জ ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির ও কেসিসির ভারপ্রাপ্ত মেয়র মো. আমিনুল ইসলাম মুন্না।  

অনুষ্ঠানে স্বাগত জানান আঞ্চলিক নির্বাচন অফিসার মো. ইউনুচ আলী। ভোটার তালিকা হালনাগাদ বিষয়ে তথ্য উপস্থাপন করেন থানা নির্বাচন কর্মকর্তা সোমেন বিশ্বাস।

দেশে ৭ম বারের মতো ২০ মে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু হয়েছে, আগামী ৯ জুন পর্যন্ত চলবে। ১০ জুন থেকে ছবি তোলা শুরু হবে। ২০২৩ সালের ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে এবং ২ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ হবে। এবারের ভোটার তালিকায় ১ জানুয়ারি ২০০৫ তারিখের আগে জন্ম নেওয়া ব্যক্তিদের নাম অন্তর্ভূক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ২০, ২০২২
এমআরএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa