ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, মে ২২, ২০২২
ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ ধলাই নদীর ঝুঁকিপূর্ণ বাঁধের একাংশ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: কমলগঞ্জে কয়েক দিনের টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে ধলাই নদীতে পানি বৃদ্ধি পেয়ে ৫৭ কিলোমিটার দীর্ঘ প্রতিরক্ষা বাঁধ এখন নড়বড়ে অবস্থা। বর্ষা আসতে না আসতেই শুরু হয়েছে প্রতিরক্ষা বাঁধে ধস।

ধলাই নদীর ঝুঁকিপূর্ণ কয়েকটি স্থানে পানি উন্নয়ন বোর্ড মেরামত করলেও নতুন করে কয়েকটি স্থানে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

শুক্রবার (২০ মে) বিকেলে পানি বাড়ায় কমলগঞ্জ পৌর এলাকার করিমপুরসহ আরো ৫টি স্থানে নতুন করে ফাটল দেখা দিয়েছে। ফলে হুমকির মুখে রয়েছে আরো ১০টি স্থান। খবর পেয়ে শুক্রবার সন্ধ্যায়  মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান কমলগঞ্জের রুহমপুর ইউনিয়নের লক্ষ্মীপুর এলাকায় ঝুঁকিপূর্ণ বাঁধ পরিদর্শন করেন। কমলগঞ্জে ফাটল অংশ পরিদর্শন করে দ্রুত মেরামতের আশ্বাস দিয়েছেন।

শনিবার (২১ মে) বিকেলে দেখা যায়, ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের বিভিন্ন ভাঙন ধরা স্থান পানি উন্নয়ন বোর্ড মেরামত করলেও বর্তমানে কয়েকটি স্থান অত্যন্ত ঝুঁকির মুখে রয়েছে।

গত এক সপ্তাহের ভারী বর্ষণে ও পাহাড়ি ঢলে ধলাই নদীর বিভিন্ন এলাকায় পানি বৃদ্ধিতে বাঁধে ফাটল দেখা দিয়েছে। বিশেষ করে উপজেলার ইসলামপুর ইউপির মোকাবিল, কালারায়বিল, হোমেরজান, ভান্ডারীগাঁও, আদমপুর ইউনিয়নের দক্ষিণ তিলকপুর, উত্তর ঘোড়ামারা, রানীরবাজার, মাধবপুর ইউনিয়নের কাটাবিল, শুকুর উল্যাহ গাঁও, ধলাইরপার, কমলগঞ্জ পৌর এলাকার আলেপুর, করিমপুর, বড়গাছ ও উজিরপুর, মুন্সীবাজার ইউনিয়নের খুশালপুর, রহিমপুর ইউনিয়নের লক্ষীপুরসহ প্রায় ১০টি স্থানে বাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

স্থানীয়রা জানান, ঝুঁকিপূর্ণ বাঁধ ছাড়াও টানা বর্ষণে পাহাড়ি ঢলে ধলাই নদীর পানি বৃদ্ধিতে নতুন করে প্রতিরক্ষা বাঁধে ধস শুরু হয়েছে। নতুন করে ধসে পড়ছে বাঁধের মাটি। গত শুক্রবার দুপুর ২টায় কমলগঞ্জ পৌরসভার করিমপুর এলাকায় ধলাই নদীর বাঁধে নতুন করে ৭/১০ ফুট ফাটল দেখা দিয়েছে। নদীতে মাটি ধসে পড়া শুরু হয়েছে। মাত্র ১ ফুট বাঁধ রয়েছে। এতে এখন আতঙ্কগ্রস্ত পৌরসভার ১ নম্বর ওয়ার্ডবাসী। এছাড়াও রহিমপুর ইউনিয়নের লক্ষীপুর নামক স্থানে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় প্রতিরক্ষা বাঁধ রয়েছে। পানি বৃদ্ধিতে ধস বেড়েছে।

কমলগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দেওয়ান আব্দুর রহিম মুহিন জানান, করিমপুর এলাকায় শুক্রবার বিকেলে প্রতিরক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। প্রায় ৮/১০ ফুট বাঁধের মাটি পানিতে চলে গেছে। যেকোনো মুহূর্তে বাঁধটি ভেঙে যাওয়ার আতঙ্কে ওয়ার্ডবাসী রয়েছে।

নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান বলেন, উপজেলার লক্ষীপুরে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ বেশ ঝুঁকিপূর্ণ। বাঁধটি মেরামতের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এছাড়া আংশিক ঝুঁকিপূর্ণ বাঁধগুলো দ্রুত মেরামত করা হবে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, মে ২২, ২০২২
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।