ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেক-বিস্কুটের দাম বেড়ে দ্বিগুণ, নিম্নবিত্তের নাভিশ্বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, জুন ৪, ২০২২
কেক-বিস্কুটের দাম বেড়ে দ্বিগুণ, নিম্নবিত্তের নাভিশ্বাস

ঢাকা: করোনা পরবর্তী অর্থনীতি ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশে এক দফা বেড়েছিল প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের দাম। এবার আসন্ন বাজেটের আগেই আরেকদফা বেড়ে বেকারি পণ্যের দাম দ্বিগুণ হয়েছে।

 

এ দফায় কেক-বিস্কুটের দাম বেড়ে যাওয়ায় নিম্নবিত্তকে তাদের নাস্তার প্রিয় খাদ্যের দাম জোগাতে নাভিশ্বাস উঠে যাচ্ছে।  

অলটাইম কোম্পানির বিক্রয় প্রতিনিধি আল আমিন বলেন, এপ্রিল মাসে ৪ পিসের কেকের প্যাকেট পাইকারি ২৫ টাকা দরে বিক্রি করেছেন। মে মাসে এটি ৩০ টাকা ও জুনের ২ তারিখ থেকে ৩৫ করে বিক্রি করতে কোম্পানি বলেছে।

রাজধানীর ব্যস্ততম সায়েন্স ল্যাব মোড়ে শনিবার দুপুরে ফুটপাতে শাকিল ইসলামের টং দোকানে চা-নাস্তা করছিলেন রিক্সাচালক আকতার হোসেন।

বাংলানিউজের এ প্রতিবেদককে তিনি বলেন, আগে চায়ের দোকানে বসে এক কাপ দুধ চায়ের সঙ্গে বনরুটি ভিজিয়ে খেতেন। সঙ্গে নিতেন একটা কেক। বনরুটির দাম ছিল ৫ টাকা আর কেক ৭ টাকা। এখন বনরুটি দ্বিগুণ বেড়ে ১০ টাকা, কেকের দাম ৮ টাকা বেড়ে হয়েছে ১৫ টাকা।  

বেকারি পণ্যের দাম বেড়ে যাওয়ায় আকতার হোসেনের মতো বিপাকে পড়েছেন রিক্সাচালক সাত্তার মিয়া। তিনি জানালেন, প্রয়োজনীয় নাস্তার দাম বাড়ায় রিক্সা ভাড়া বাড়িয়েছেন।

দাম বাড়া প্রসঙ্গে কথা হয় টং দোকানি শাকিল ইসলামের সঙ্গে। তিনি জানালেন, তাঁর দোকানের খাবারের দাম দ্বিগুণ হয়েছে। আগে যে কেক ৭ টাকায় বিক্রি হচ্ছিল এখন সেটা ১৫ টাকা। আগে যে বিস্কুট তিন টাকা ছিল এখন সেটা এখন পাঁচ টাকা।

দাম বাড়ার কারণ প্রসঙ্গে তিনি বললেন, আগে যে দামে কিনতাম প্রতিটি পণ্যের দামই দ্বিগুণ বেড়েছে। আগে ১০ পিচের প্যাকেট কিনতাম ৫০ টাকা, এখন সেটা ১২০ টাকায় কিনতে হচ্ছে।  

পুরান ঢাকার লালবাগ এলাকার রমনা বেকারির মালিক দেলোয়ার হোসেন বলেন, সব পণ্যের দাম বাড়ায় বেকারি মালিকেরা বাধ্য হয়েই দাম বাড়িয়েছে। অনেক বেকারি বন্ধ হয়ে গেছে ভর্তুকি দিয়ে টিকতে না পেরে।

বেকারি মালিক সমিতির সভাপতি জালাল হোসেন বলেন, মে মাস থেকেই আটা, চিনি, গুঁড়া দুধসহ বেকারির সব কাঁচামালের দাম দ্বিগুণ বেড়েছে। সেজন্য আমাদের সব ধরণের পণ্যের মূল্য বাড়াতে বাধ্য হতে হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।