ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারি জায়গা দখল কাজ বন্ধ হলো অভিযানে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুন ১২, ২০২২
সরকারি জায়গা দখল কাজ বন্ধ হলো অভিযানে

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় নতুন করে সরকারি খাল দখল করে পাকা ভবন নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)
নেহের নিগার তনু। রোববার (১২ জুন) উপজেলার সদর বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, মোবারক সরদার নামে এক ব্যক্তি দুপুরে সরকারি খালের জায়গা দখল করে নির্মাণ কাজ শুরু করেন। স্থানীয়দের কাছে এমন সংবাদের পেয়ে বিকেলে  ঘটনাস্থলে অভিযান চালানো হয়। অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. সাখাওয়াত হোসেন ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেহের নিগার তনু।

এর আগেও একই জায়গায় পাকা ভবন নির্মাণের চেষ্টা করেছিলেন মোবারক সরদার। তিন বছর আগে এ ঘটনায় ইউনিয়ন তহশিলদার রবিন দাশ গুপ্তকে দিয়ে অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার। পরে মোবারকের ভবন নির্মাণ কাজ বন্ধ করে দেন রবিন দাশ।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ২২ মার্চে উপজেলার সদর বাজারে সরকারি খাল দখল করে পাকা ভবন নির্মাণ কাজ শুরু করেছিলেন মোবারক সরদার। তিনি গৌরনদী উপজেলার সুন্দরদী গ্রামের মৃত নাজিম উদ্দিন সরদারের ছেলে। সে সময় ইউএনও বিপুল চন্দ্র দাস সেখানে গিয়ে কাজ বন্ধ করে লাল পতাকা টানিয়ে দেন।

সরকারি জায়গায় কাজ করার অপরাধে তখন মোবারক সরদারকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক।

তিনবছর পর সরকারি নির্দেশ অমান্য করে আবারও কাজ শুরু করেন মোবারক। সরকারি জায়গা দখল করেননি জানিয়ে তিনি বলেন, আমার জমিতেই পাকা ভবন নির্মাণ কাজ শুরু করেছিলাম। কিন্তু ভূমি অফিস থেকে আমার স্ত্রীকে ঘরের নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেছিল। যা আমাকে বলতে আমার স্ত্রী ভুলে গিয়েছিল। তাই আমি আবার নির্মাণ কাজ শুরু করেছিলাম।

এ ব্যাপারে ইউএনও মো. সাখাওয়াত হোসেন জানান, সার্ভেয়ার জায়গা পরিমাপ না করে দেওয়া পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ রাখতে বলা হয়েছে।

রোববার অভিযানের সময় ঘটনাস্থলে ছিলেন ইউএনও কার্যালয়ের অফিস সহকারী সিদ্দিকুর রহমান, ভূমি কার্যালয়ের পেশকার সোহেল আমিন, থানার উপ-পরিদর্শক (এসআই) মো. রফিকুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ১২ জুন, ২০২২
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।