ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খিঁচুনি-শ্বাসকষ্টে অসুস্থ হয়ে একই বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী হাসপাতালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, জুন ১৪, ২০২২
খিঁচুনি-শ্বাসকষ্টে অসুস্থ হয়ে একই বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী হাসপাতালে

বরিশাল: বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কামারখালী কেএসইউ (কৃষ্ণ সুন্দর) মাধ্যমিক বিদ্যালয়ের ১১ জন শিক্ষার্থীর খিঁচুনি ও শ্বাসকষ্টে অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। তাদের মধ্যে সাতজন ভর্তি হয়েছেন হাসপাতালে।

সোমবার (১৩ জুন) সন্ধ্যায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে ভর্তি হন তারা। অস্বাভাবিক গরমে শরীরে লবনের ঘাটতি দেখা দেওয়ায় তারা অসুস্থ হয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসক।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জলিলুর রহমান আকন বাংলানিউজকে জানান, চারদিন ধরে ধারাবাহিকভাবে এ ঘটনা ঘটছে। এর মধ্যে সোমবার সাতজন, রোববার (১২ জুন) একজন, শনিবার (১১ জুন) তিনজন এবং বৃহস্পতিবার (৯ জুন) একজন ছাত্রী পরীক্ষার হলেই অসুস্থ হয়ে পড়েন। তারা নবম ও দশম শ্রেণির ছাত্রী ছিলেন।

তিনি আরও জানান, শিক্ষার্থীদের অর্ধবার্ষিক পরীক্ষা চলছে। আর যারা অসুস্থ হচ্ছেন তারা সবাই বিকেলের শিফটের পরীক্ষার্থী। তাদের প্রথম উপসর্গ হিসেবে দেখা দিচ্ছে শ্বাসকষ্ট। পরে তাদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে এনে ভর্তি করা হয়।

চিকিৎসকের বরাত দিয়ে প্রধান শিক্ষক জানান, গরমে অতিরিক্ত ঘামের কারণে শরীরে লবনের ঘাটতি হওয়ায় এমনটা হয়েছে। তাদের চিকিৎসা চলছে। মঙ্গলবারের (১৪ জুন) মধ্যে সবাই বাসায় ফিরতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

চিকিৎসক জহিরুল ইসলাম জানান, গরমে শরীরের লবনের মাত্রার ঘাটতি দেখা দেওয়ায় ছাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসা পেয়ে তারা এখন ভালো আছেন।

বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকরা জানান, একই ক্লাসে ছাত্ররাও পরীক্ষা দিলেও শুধু ছাত্রীরাই অসুস্থ হচ্ছেন। পরীক্ষার হলে ফ্যানও রয়েছে। তারপরেও অতিরিক্ত গরমে এ ঘটনা ঘটছে বলে মনে হচ্ছে। আর ভবনটি টিনশেড হওয়ায় গরম আরও বেশি লাগে।

অসুস্থ শিক্ষার্থীদের অভিভাবকরা বলছেন, গত কয়দিনে বেশ কয়েকজন ছাত্রী পরীক্ষার হলে গিয়ে শ্বাসকষ্ট অনুভব করে অসুস্থ হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। বর্তমানে ওই পরীক্ষার ঘরটি শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে।

এদিকে হাসপাতাল পুলিশ ফাড়ির এএসআই মারুফ জানান, গত সপ্তাহে ওই বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্রী শেফা (১৫) ও সাজিয়া (১৫) অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়। দুইদিন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছে। সোমবার পরীক্ষায় হলে ওই দুইজনসহ একই শ্রেনীর সাজিয়া (১৫), হিরা (১৫), পাখি (১৫) তাপসী (১৫) ও রিনা আক্তার (১৫) অসুস্থ হয়ে পড়ে। স্কুলের শিক্ষক ও অভিভাবকরা তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন। এখন তাদের অবস্থা ভালো। এছাড়া জটিল কোনো সমস্যা দেখা দেয়নি বলেও জানান তিনি।

হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিষ্টার নাভিদ নুর ইভান বলেন, অসুস্থ ছাত্রীরা ভালো আছে। তাদের চিকিৎসা চলছে।

বাংলাদেশ সময়: ০৩২১ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।