ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আত্মরক্ষায় কারাতে শিখছে নীলফামারীর কিশোরীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুন ১৫, ২০২২
আত্মরক্ষায় কারাতে শিখছে নীলফামারীর কিশোরীরা আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণে কিশোরীরা

নীলফামারী: আত্মরক্ষায় কারাতে শিখছেন নীলফামারীর কিশোরীরা। প্রশিক্ষণের মাধ্যমে গড়ে উঠছে আত্মপ্রত্যায়ী নারী হিসেবে।

 

নীলফামারী শহরের রাবেয়া বালিকা বিদ্যা নিকেতনে শনি-বৃহস্পতিবার বিকেলে দুই ঘণ্টার (৩টা-৫টা) এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। মাধ্যমিক পর্যায়ের ২৫ জন রয়েছেন এতে।

শারীরিক ও মানষিকভাবে নিজেকে পারদর্শী করানো হচ্ছে এই প্রশিক্ষণে। জেলা সদর উপজেলার ইটাখোলা ইউনিয়নের উত্তর কানিয়াল খাতা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী ফাতেমা আখতার। কয়েকদিনের কারাতে প্রশিক্ষণ নিয়ে ফাতেমা জানায়, কারাতে প্রশিক্ষণ সব মেয়েকে নেওয়া দরকার। কারণ আমাদের ওপর অনেক সময় বখাটেরা আক্রমণ করতে পারে। ফলে বিপদের সম্মুখীন হতে পারি, এজন্য এই প্রশিক্ষণের অত্যন্ত প্রয়োজন।

শুধু জেলা সদর নয় ডোমারের বোড়াগাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, জলঢাকার মোবারক হোসেন অর্নিবান বিদ্যাতীর্থ উচ্চ বিদ্যালয় এবং কিশোরগঞ্জ উপজেলায় কিশোরগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৫ জন করে ১০০ জন কিশোরীকে কারাতে প্রশিক্ষণ দিচ্ছে জয়েন্ট অ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্প। ৩২ দিনের এই প্রশিক্ষণে নেতৃত্ব দিচ্ছেন গায়ত্রি রায়।

মাস্টার ট্রেইনার গায়ত্রি রায় বাংলানিউজকে বলেন, ৩২ দিনের প্রশিক্ষণের ফলে একটি মেয়ে শারীরিকভাবে নিজেকে রক্ষা করার কলা-কৌশল শিখে যাবেন। প্রায় ১৫০ কৌশল শেখানো হবে মাসব্যাপী। শুধু শারীরিকভাবে নয় দৃঢ় মনোবল ধরে রাখতে সহায়ক ভূমিকা পালন করবে। ভারী কাজ করার ক্ষেত্রে নিজেকে প্রস্তুত করে নেওয়ারও ক্ষেত্র তৈরি হচ্ছে এই মেয়েদের।  

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, এই কারাতে মেয়েদের জন্য অপরিহার্য।  

যদিও জানো প্রকল্প সীমিত আকারে প্রশিক্ষণ দিচ্ছে এবং এর ফলে অন্যদেরও আগ্রহ তৈরি হচ্ছে। জেলার সব মেয়ে শিক্ষার্থী যাতে কারাতে প্রশিক্ষণ নিতে পারে, সে বিষয়ে জেলা শিক্ষা বিভাগ প্রয়োজনীয় উদ্যোগ নেবে।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ১৫, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।