ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বাড়ি চলো’ প্রচারণায় রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুন ১৯, ২০২২
‘বাড়ি চলো’ প্রচারণায় রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে ‘বাড়ি চলো’ ক্যাম্পেইন শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে রোহিঙ্গারা ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও স্লোগানে নিজ দেশ মিয়ানমারে এবং নিজেদের বাড়িঘরে ফিরে যাওয়া, নাগরিকত্বের স্বীকৃতিসহ নানা দাবি তুলে ধরেন।

বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে রোববার (১৯ জুন) সকালে ‘লেটস গো হোম, লেটস গো টু মিয়ানমার’ শিরোনামে উখিয়া ও টেকনাফের বেশ কয়েকটি ক্যাম্পে সমাবেশের আয়োজন করেন তারা।

গত কয়েক দিন ধরেই ক্যাম্পগুলোতে ‘গো হোম’ বা ‘বাড়ি চলো’ প্রচারণা চালিয়েছেন রোহিঙ্গা শরণার্থীরা। ক্যাম্পের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, অলিগলি ও শরণার্থীদের বাড়িতে ছোট ছোট দলে বিভক্ত হয়ে প্রচারণা চালান রোহিঙ্গারা।

এ বিষয়ে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের সেক্রেটারি ডা. মো. জুবায়ের বলেন, দুই-তিন ক্যাম্পের লোকজন এক জায়গায় হয়ে অন্তত আটটি স্থানে আজ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে থেকে আমরা বলেছি—আমরা আমাদের অধিকার নিয়ে নিজ দেশে ফিরে যেতে চাই।

এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট উখিয়ায় রোহিঙ্গা শিবিরে প্রথমবারের মতো বড় সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেই আয়োজনের নেতৃত্ব দিয়েছিলেন মাস্টার মুহিববুল্লাহ। এর পর সরকারের বিধিনিষেধের কারণে কোনো ধরনের সমাবেশ আয়োজন করতে পারেননি রোহিঙ্গারা।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।