ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদের জানাজা অনুষ্ঠিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জুন ২১, ২০২২
সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদের জানাজা অনুষ্ঠিত

ঢাকা: সাবেক রাষ্ট্রদূত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব মহিউদ্দিন আহমেদের প্রথম জানাজ অনুষ্ঠিত হয়েছে।  

মঙ্গলবার (২১ জুন) বেলা ১১টার দিকে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

মহিউদ্দিন আহমেদের জানাজায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ মোমেনসহ সাবেক রাষ্ট্রদূত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশ নেন। জানাজার পরে পররাষ্ট্র মন্ত্রণালয়, ফরেন সার্ভিস একাডেমির পক্ষ থেকে মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সোমবার (২০ জুন) সন্ধ্যায় উত্তরার নিজ বাসভবনে মহিউদ্দিন আহমেদ মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও লিভার জটিলতায় ভুগছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ছিলেন। তবে কয়েকদিন আগে সেখান থেকে চিকিৎসা নিয়ে উত্তরার বাসায় ফেরেন।

১৯৭১ সালে পাকিস্তান সরকারের কূটনীতিক ছিলেন তিনি। তবে মুক্তিযুদ্ধ শুরু হলে চাকরি ছেড়ে লন্ডনে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অংশ নেন। যুক্তরাজ্যে স্বাধীনতার পক্ষে জনমত গঠন করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর পর যে কয়েকজন কূটনীতিক পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পক্ষে অংশ নেন তিনি তাদের মধ্যে অন্যতম। মঙ্গলবার মহিউদ্দিন আহমেদের মরদেহ তার গ্রামের বাড়ি ফেনীতে নেওয়া হবে। সেখানে তাকে দাফন করা হবে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, জুন ২১, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।