ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জীবনের গল্প শোনালেন সিরাজুল ইসলাম চৌধুরী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, জুন ২৪, ২০২২
জীবনের গল্প শোনালেন সিরাজুল ইসলাম চৌধুরী

ঢাকা: জীবনের নানা দিকের গল্প শোনালেন বিশিষ্ট শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

বৃহস্পতিবার (২৩ জুন) বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বরেণ্য বুদ্ধিজীবী ও সমাজতান্ত্রিক চিন্তাবিদ, লেখক-গবেষক ত্রৈমাসিক নতুন দিগন্ত পত্রিকার সম্পাদক ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৭ তম জন্মদিনে তাঁর আত্মজৈবনিক বক্তৃতার আযোজন করা হয়।

অনুষ্ঠানে সিরাজুল ইসলাম চৌধুরীর নির্বাচিত সাক্ষাৎকার নিয়ে গ্রন্থ ‘আজ ও আগামীকাল’ এর মোড়ক উন্মোচন করা হয়।

বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে শুভেচ্ছা জানানোর পর দীর্ঘ দুই ঘণ্টার বক্তৃতায় নিজের জীবনের নানাদিক তুলে ধরেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, বৃটিশ উপনিবেশ, পাকিস্তানী শাসন এবং বাংলাদেশ তিন যুগ পার করছি আমরা। রাষ্ট্রের মৌলিক কাঠামোতে কোনো পরিবর্তন আসেনি। আমলাতান্ত্রিকতার ধাঁধা থেকে আমরা এখনো বের হতে পারিনি। রাষ্ট্রের বদল হয়েছে, উপনিবেশিকতার বদল হয়নি। জাতি সমস্যার সমাধান হয়েছে। কিন্তু শ্রেণি সমস্যার সমাধান হয়নি। এখনো শ্রেণিসংগ্রাম চলছে।  

তিনি বলেন, হাজার হাজার বছর ধরে গড়ে সভ্যতা এখন ক্রান্তিলগ্নে উপস্থিত। এর থেকে উত্তরণের জন্য সাংস্কৃতিক আন্দোলনের কোনো বিকল্প নেই। সামাজিক মালিকানাও ফিরিয়ে আনতে হবে। আমাদের সংস্কৃতিতে বিদ্রোহ আছে, বিষন্নতা আছে। হতাশা করোনার চেয়েও বেশি সংক্রমণ করে। এসব থেকে মুক্তির জন্য সামাজিক বিপ্লব ছাড়া কোনো পথ নেই।

নিজের কর্মজীবন সম্পর্কে এই শিক্ষাবিদ বলেন, আমার কাজকে আমি সাংস্কৃতিক আন্দোলন হিসেবে দেখি। বিভিন্ন আন্দোলনে যুক্ত হয়েছি কোনো রাজনৈতিক স্বার্থে নয়, অধিকার আদায়ের স্বার্থে।

নিজের জীবনের শেষ ইচ্ছে সম্পর্কে বলেন, একটা সমাজতান্ত্রিক বুদ্ধিজীবী সংগঠন করতে চাই। পাঠাগার প্রতিষ্ঠার মাধ্যমে সারাদেশব্যাপী আমাদের কর্মকাণ্ড ছড়িয়ে দিতে চাই। যেখানে কিশোররা সম্পৃক্ত হবে। বিভিন্ন সাংস্কৃতিক ও শিক্ষামূলক প্রতিযোগিতা হবে। তরুণরা জনহিতকর কাজ করবে। একটা সামাজিক-সাংস্কৃতিক বিপ্লব সংঘটিত হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, উদীচী শিল্পী গোষ্ঠী, গণমুক্তিক ইউনিয়ন, গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন, সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, সমাজ অনুশীলন কেন্দ্র, বিদ্যাপ্রকাশ, জাতীয় গণফ্রন্ট, বাতিঘর, বিপ্লবী ওয়াকার্স পার্টি,  ছাত্র ফেডারেশন, বাসদ (মার্কসবাদী),  স্বদেশ চিন্তা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, উত্তরসূরী, জাতীয় মুক্তি কাউন্সিল, ভাসানী পরিষদ, দৈনিক দেশ রুপান্তর, প্রগতি লেখক সংঘ, অবসর প্রকাশনী, বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্র, দৈনিক সমকাল, চ্যানেল আই, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিপ্লবী বাংলাদেশ, কবি রফিক আজাদ স্মৃতি পরিষদ বরণ্য এ শিক্ষাবিদকে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, জুন ২৪, ২০২২
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।